২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এআই প্রসেসর আনলো ইনটেল

-

নতুন কম্পিউটার প্রসেসর উন্মোচন করেছে ইনটেল। প্রতিষ্ঠানের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রসেসর এটি। বড় কম্পিউটার সেন্টারগুলোর জন্য নকশা করা হয়েছে নতুন এই চিপটি। ইসরায়েলের হাইফাতে এই প্রসেসরটি বানিয়েছে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি। এটির নাম বলা হয়েছে নির্ভানা এনএনপি-১ বা ¯িপ্রংহিল।
প্রতিষ্ঠানের ১০ ন্যানোমিটার আইস লেক প্রসেসরের গঠনের ওপর ভিত্তি করে বানানো হয়েছে নতুন এআই চিপটি। ইনটেলের দাবি কম শক্তি খরচ করে বেশি ভারি কাজ করতে পারবে প্রসেসরটি। ইতোমধ্যেই ফেসবুক এই প্রসেসর ব্যবহার করা শুরু করেছে বলে জানিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। হাবানা ল্যাবস এবং নিউরোব্লেড নামের ইসরায়েলি এআই স্টার্টআপে বিনিয়োগের পরই প্রতিষ্ঠানের প্রথম এআই পণ্য এসেছে বলেও জানিয়েছে ইনটেল।
চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা পণ্য বিভাগের মহাব্যবস্থাপক নাভিন রাও জানিয়েছেন, ভবিষ্যতে সব জায়গায় এআইয়ের ব্যবহারের সঙ্গে মানিয়ে নিতে আমাদেরকে বিপুল পরিমাণে ডেটা নিয়ে কাজ করতে হবে এবং আমাদেরকে নিশ্চিত করতে হবে যে প্রতিষ্ঠানগুলো যাতে কার্যকরভাবে ডেটা প্রসেস করতে যা দরকার তা আমরা দিতে পারি এবং ডেটাগুলো যেখানে সংগ্রহ করা হচ্ছে সেখানে প্রসেসর করা যায়। জটিল এআই অ্যাপ্লিকেশনগুলোর জন্য এই কম্পিউটারের গতি বাড়ানো দরকার। এআই খাতে জটিল গণনা বাড়তে থাকায় বড় প্রতিষ্ঠানগুলোতে জিওন প্রসেসরকে নতুন চিপটি সহায়তা করবে বলে জানিয়েছে ইনটেল।


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল