২৬ জানুয়ারি ২০২১
`

চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা

-


‘আসুন আমার ভাষায় তুলে ধরি, আমার ভালোবাসার সব কিছু’ স্লোগানে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে বার্ষিক ‘নিবন্ধ প্রতিযোগিতা-২০১৯’। গত সোমবার থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে রয়েছে জাগোনিউজ২৪.কম। উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি শাবাব মুস্তাফা বলেন, ভাষাভাষীর সংখ্যানুসারে বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি হলেও আমাদের মাতৃভাষার একমাত্র মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ রয়েছে মাত্র ৬৯ হাজার। উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও বাংলায় অলিখিত গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো অন্তর্ভুক্ত করাই এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।
এ প্রতিযোগিতায় যে কেউ নির্দিষ্ট তালিকা থেকে নিবন্ধ তৈরি করে অংশ নিতে পারবেন। নিবন্ধ তৈরির জন্য প্রথমে বাংলা উইকিপিডিয়াতে একটি অ্যাকাউন্ট তৈরি করে লগ ইন করতে হবে। এরপর ইউজারনেইম প্রতিযোগিতা পাতার ‘অংশগ্রহণকারী’ অনুচ্ছেদে যুক্ত করে তালিকা থেকে যেকোনো নিবন্ধ বেছে নিয়ে যত খুশি অনুবাদ করা যাবে। নিবন্ধ তৈরির জন্য রয়েছে সার্টিফিকেট, টিশার্ট, পেনড্রাইভ, হার্ডড্রাইভসহ বিভিন্ন পুরস্কার। আগ্রহীরা প্রতিযোগিতার বিস্তারিত জানতে পারবেন যঃঃঢ়ং://নহ.রিশরঢ়বফরধ.ড়ৎম/ং/প৯ফপ এই ঠিকানায়।



আরো সংবাদ


ব্রাজিলে বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত মাদক ও অস্ত্র মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে চার্জশিট অবশেষে লকডাউন শেষ হতে যাচ্ছে মালয়েশিয়ায় প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে ইলেনের নাম নিশ্চিত করেছে মার্কিন সিনেট নাভালনির সমর্থক বিক্ষোভকারীদের ‘সন্ত্রাসী’ বললেন পুতিন ইরানের আমন্ত্রণে তেহরান সফরে তালেবান প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রে দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায় ৫ ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল চালু ইরান-আমেরিকা সম্পর্কে ‘নতুন সুযোগ’ সৃষ্টি হয়েছে : মার্কিন জেনারেল বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ২১ লাখ ৩৯ হাজার ছাড়াল এইচএসসির ‘অটোপাসের’ সংশোধিত আইনের গেজেট জারি

সকল