১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

অ্যাপলের বিরুদ্ধে ডিজিটাল প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘনের অভিযোগ ইইউর

অ্যাপলের বিরুদ্ধে ডিজিটাল প্রতিযোগিতার নিয়ম লঙ্ঘনের অভিযোগ ইইউর - ছবি : সংগৃহীত

অ্যাপলের বিরুদ্ধে ডিজিটাল প্রতিযোগিতায় নতুন নিয়ম ভঙ্গ করার অভিযোগ এনেছে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রকরা।

অভিযোগে বলা হয়, প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যে দেখা গেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ডিজিটাল মার্কেট আইন লঙ্ঘন করেছে।

অ্যাপ স্টোর মার্কেটপ্লেসের ওপর নিয়ম আরোপ করে যা অ্যাপ নির্মাতারা ব্যবহারকারীদের অন্য ভেন্যুতে সস্তা বিকল্পের দিকে নির্দেশ করতে বাধা দেয়।

ডিজিটাল বাজার নিয়ে ডিএমএ নীতিমালা অনুযায়ী, অ্যাপ ডেভেলপারদের গ্রাহকদের সস্তায় কেনাকাটার বিকল্প সম্পর্কে জানানোর সুযোগ দিতে হবে এবং সেসব যাতে গ্রাহকদের কাছে পৌঁছায় সেই নির্দেশনা থাকতে হবে।

কমিশনের পক্ষ থেকে বলা হয়, অ্যাপলের অ্যাপ স্টোরের নীতিমালা গ্রাহকদের কাছে অ্যাপ ডেভেলপারদের অবাধে অফার আর কনটেন্টের বিকল্প তুলে ধরার সুযোগে বাধা দেয়।

অ্যাপলের পক্ষ থেকে এই অভিযোগের এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি তবে প্রতিষ্ঠানটির বক্তব্য মূল্যায়ন করে দেখা হবে বলে জানিয়েছে কমিশন।

২০২৫ সালের মার্চের মধ্যে এ বিষয়ে অ্যাপলের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। তা না হলে প্রতিষ্ঠানটি তার বৈশ্বিক রাজস্বের ১০ শতাংশ পর্যন্ত জরিমানার মুখোমুখি হতে পারে কিংবা এরো বেশি।

এ বিষয়ে কমিশন অ্যাপলের ওপর চাপ অব্যাহত রেখেছে, একইসাথে অ্যাপ ডেভেলপারদের কাছে অ্যাপলের প্রস্তাবিত নতুন চুক্তির শর্তাবলীর ডিএমএর সাথে মেলে কি না এ বিষয়েও যাচাই করছে কমিশন।

অ্যাপলের অ্যাপ স্টোরের বাইরে থেকে প্রতিবার অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করার জন্য অ্যাপল এখন ডেভেলপারদের কাছ থেকে ৫০ ইউরো সেন্ট (৫৪ সেন্ট) ‘কোর টেকনোলজি ফি’ নেয় বলে উল্লেখ করেছেন নীতিনির্ধারকরা। গ্রাহকদের পছন্দানুযায়ী বিকল্প অ্যাপ স্টোর থেকে অ্যাপ বাছাইয়ের সুযোগ করে দেয় ডিএমএর নীতিমালা।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ডেভেলপার এবং ইউরোপীয় কমিশনের প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে কয়েক মাসে ডিএমএর সাথে মিল রেখে তাদের নীতিমালায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আইন মেনেই অ্যাপলের পরিকল্পনা চলছে এবং ৯৯ শতাংশের বেশি ডেভেলপার নতুন ব্যবসায়িক শর্তাবলীর অধীনে অ্যাপলকে একই বা তারো কম ফি দেবে।

ইইউতে যেসব ডেভেলপার অ্যাপ স্টোরে ব্যবসা করছে তাদের জন্য অ্যাপ ব্যবহারকারীদের নির্দেশ দেয়ার ক্ষমতা রয়েছে বলে জানায় অ্যাপল।

তারা আরো জানায়, কমিশনের সাথে এ বিষয়ে অ্যাপল ‘শুনবে এবং জড়িত থাকবে’।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার আজ বন্ধ করোনায় আক্রান্ত বাইডেন রাজধানীতে ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর সমর্থন ঘোষণা আজ সারাদেশে 'কমপ্লিট শাটডাউন' ‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের

সকল