২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চ্যাটজিপিটির বিকল্প 'ট্রুথজিপিটি' তৈরির পরিকল্পনা ইলন মাস্কের

- ছবি - ইন্টারনেট

টুইটারের মালিক ইলন মাস্ক আবার মানবতার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ সম্পর্কে সতর্কতা ঘণ্টা বাজিয়েছেন। দাবি করছেন যে একটি জনপ্রিয় চ্যাটবটের একটি উদার পক্ষপাত রয়েছে। তিনি নিজের এআই সৃষ্টি করে এর মোকাবিলা করার পরিকল্পনা করছেন।

সোমবার রাতে মাস্ক প্রচারিত একটি বিভাগে ফক্স নিউজ হোস্ট টাকার কার্লসনকে বলেছিলেন যে তিনি জনপ্রিয় এআই চ্যাটবট চ্যাটজিপিটির বিকল্প ‘ট্রুথজিপিটি’ তৈরি করার পরিকল্পনা করছেন। যেটি একটি ‘সর্বোচ্চ সত্য-সন্ধানী এআই হবে যা মহাবিশ্বের প্রকৃতি বোঝার চেষ্টা করে।’

মাস্ক বলেন, ধারণাটি হলো যে একটি এআই যে মানবতাকে বুঝতে চায়, এটিকে ধ্বংস করার সম্ভাবনা কম।

মাস্ক আরো বলেছিলেন যে তিনি চিন্তিত যে চ্যাটজিপিটি ‘রাজনৈতিকভাবে সঠিক হওয়ার জন্য প্রশিক্ষণ দেয়া হচ্ছে।’

কার্লসনকে দেয়া দুই-অংশের সাক্ষাৎকারে প্রথমটিতে, মাস্ক কৃত্রিম বুদ্ধিমত্তার নিয়ন্ত্রণের পক্ষেও পরামর্শ দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে তিনি একজন ‘বড় ভক্ত’। তিনি এআইকে গাড়ি বা রকেটের চেয়ে ‘আরো বিপজ্জনক’ উল্লেখ করে বলেছিলেন যে এটি মানবতাকে ধ্বংস করার ক্ষমতা রাখে।

নেভাদা ব্যবসায়িক ফাইলিং অনুসারে মাস্ক আলাদাভাবে এক্স.এআই কর্পোরেশন নামে একটি নতুন ব্যবসা সংগঠিত করেছে। নেভাদা সেক্রেটারি অব স্টেট অফিসের ওয়েবসাইট বলছে, ব্যবসাটি ৯ মার্চ যাত্রা শুরু করে এবং মাস্ককে এর পরিচালক এবং তার দীর্ঘকালীন উপদেষ্টা জ্যারেড বার্চালকে সচিব হিসাবে নিযুক্ত করেছে।

মাস্ক বহু বছর ধরে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে দৃঢ় মতামত প্রকাশ করেছেন এবং মার্ক জুকারবার্গ এবং বিল গেটস সহ অন্যান্য প্রযুক্তি নেতাদের বরখাস্ত করেছেন, যা তিনি এই ক্ষেত্রের একটি ‘সীমিত’ বোঝার জন্য বর্ণনা করেছেন।

ওপেনএআই ২০১৮ সালের ফেব্রুয়ারিতে একটি ব্লগ পোস্টে বলেছে, মাস্ক ওপেনআই-চ্যাটজিপিটির পিছনে একটি স্টার্টআপ-এ একজন প্রাথমিক বিনিয়োগকারী ছিলেন এবং ২০১৫ সালে একটি অলাভজনক এআই গবেষণা ল্যাব হিসেবে প্রতিষ্ঠার পরে এর বোর্ডের সহ-সভাপতি ছিলেন। কিন্তু মাস্ক সেখানে মাত্র কয়েক বছর স্থায়ী থাকার পর ২০১৮ সালের শুরুর দিকে বোর্ড থেকে পদত্যাগ করেন।

সান ফ্রান্সিসকো স্টার্টআপটি স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম তৈরিতে টেসলার কাজের সাথে যুক্ত ছিল। ‘যেহেতু টেসলা এআইতে আরো বেশি মনোযোগী হচ্ছে, এটি ইলনের জন্য একটি সম্ভাব্য ভবিষ্যতের দ্বন্দ্ব দূর করবে।’

মাস্ক কার্লসনকে বলেছিলেন, ‘আমি নাম এবং ধারণা নিয়ে এসেছি।’ ওপেনএআই এখন মাইক্রোসফ্টের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত এবং আর অলাভজনক নয়।

মাস্ক ২০১৯ সালে তার প্রস্থানের বিষয়ে বিস্তারিতভাবে বলেছেন, এটি টেসলার প্রকৌশল সমস্যা এবং ওপেনএআই- এর নেতাদের সঙ্গে কিছু মতামতের পার্থক্যের ওপর ফোকাস করার প্রয়োজনীয়তার সঙ্গেও সম্পর্কিত ছিল।

তিনি বলেন, ‘ভালো শর্তে বিচ্ছিন্ন হওয়াই ভালো।’

মাস্ক নির্দিষ্ট না করেই টুইটে বলেছেন, ‘টেসলা ওপেনএআই-এর মতো কিছু লোকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিল এবং ওপেনএআই টিম যা করতে চেয়েছিল তার কিছুর সঙ্গে আমি একমত নই।’

কিন্তু টেসলার এআই সিস্টেমের গুণমান নিয়ে প্রশ্ন উঠেছে। মার্কিন নিরাপত্তা নিয়ন্ত্রকরা গত মাসে ক্যালিফোর্নিয়ায় একটি পার্ক করা ফায়ারট্রাকে ছুটে যাওয়ার সময় একটি স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম ব্যবহার করার জন্য সন্দেহভাজন একটি টেসলা জড়িত একটি মারাত্মক দুর্ঘটনার তদন্ত ঘোষণা করেছে।

ফায়ারট্রাক অভিযোগ হলো অটোমেকারের অটোপাইলট সিস্টেম ব্যবহার করে টেসলাসের একাধিক দৃষ্টান্তে অ্যাজেন্সির একটি বৃহত্তর তদন্তের অংশ যা পার্ক করা জরুরি যানবাহনে ক্র্যাশ করে। যা অন্যান্য দুর্ঘটনার প্রবণতা রয়েছে। এনএইচটিএসএ গত বছরে টেসলাসের সঙ্গে নিরাপত্তা সমস্যাগুলো অনুসরণ করার জন্য আরো আক্রমণাত্মক হয়ে একাধিক প্রত্যাহার এবং তদন্ত ঘোষণা করেছে।

মাস্ক বোর্ড থেকে পদত্যাগ করার পরের বছর ওপেনএআই এখনো চ্যাটজিপিটিতে কাজ করা থেকে অনেক দূরে ছিল। কিন্তু, প্রকাশ্যে তার জিপিটি সিস্টেমের প্রথম প্রজন্মের উন্মোচন করেছিল, যার ওপর চ্যাটজিপিটি প্রতিষ্ঠিত হয়ে একটি লাভজনক ব্যবসা হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করার জন্য একটি বড় পরিবর্তন শুরু করেছিল।

২০২০ সালের দিকে মাস্ক টুইট করেছিলেন যে ‘ওপেনএআই আরো উন্মুক্ত হওয়া উচিত’ এবং উল্লেখ করেছেন যে এটিতে তার ‘কোনো নিয়ন্ত্রণ এবং শুধুমাত্র খুব সীমিত অন্তর্দৃষ্টি’ নেই।

কখনো কখনো তিনি পরিপূরক হয়েছেন। ৩০ নভেম্বর চ্যাটজিপিটি প্রকাশের পরের দিনগুলোতে মাস্ক ওপেনএআই সিইও স্যাম অল্টম্যানকে টুইট করেছিলেন যে এটি ‘ভয়ঙ্কর ভালো’ এবং অভিযোগ করেছেন যে সংবাদ মিডিয়া এটিকে ব্যাপকভাবে কভার করছে না। কারণ, ‘চ্যাটজিপিটি খুব একটা বামপন্থি নয়।’

তারপর থেকে মাস্ক বার বার উদাহরণ তুলে ধরে বলেছেন বামপন্থী পক্ষপাতিত্ব বা সেন্সরশিপ দেখান। অন্যান্য চ্যাটবটের মতো চ্যাটজিপিটি’র ফিল্টার রয়েছে যা এটিকে বিষাক্ত বা আপত্তিকর উত্তর বের করা থেকে বিরত রাখার চেষ্টা করে।


আরো সংবাদ



premium cement