২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চুয়েটে অ্যাপগেম কম্পিটিশনে চ্যাম্পিয়ন Soldier of 52 গেম

চুয়েটে অ্যাপগেম কম্পিটিশনে চ্যাম্পিয়ন Soldier of 52 গেম -

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েটে) অনুষ্ঠিত হলো মোবাইল অ্যাপ গেম এন্ড জব ফেস্টিবাল- ২০২৩। এতে শর্টলিস্টেড গেম অ্যান্ড এ্যাপের মধ্যে চ্যাম্পিয়ন হয় ফেনী বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী কাজী আরাফাতুল ইসলাম ইনসাফের Soldier of 52 গেম। এ সময় তার সাথে উপস্থিত ছিল জিরোওয়ানল্যাবের এসোসিয়েট হাসিফ আহমেদ তামিম।

গতকাল শনিবার (৪ মার্চ) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েটে) সেমিনার কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

Soldier of 52 গেমটি দেশে ও বিদেশের শিক্ষার্থীদের বাংলা শেখাতে তৈরি করা হয়েছে। ৭০টির বেশি আইডিয়ার মধ্যে ইনসাফের আইডিয়া প্রথম স্থান অধিকার করে।

আইসিটি বিভাগের মোবাইল গেইম ও অ্যাপস শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক মুহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘চতুর্থ শিল্পবিপ্লবের এই চতুর্থ শিল্পবিল্পবের এই সময়ে বৈশ্বিক অর্থনীতিতে মোবাইল অ্যাপ ও গেইম ইন্ডাস্ট্রি বিশাল অবদান রাখছে। তথ্যপ্রযুক্তি খাতে আমাদের বর্তমান রফতানি আয় প্রায় ১.৩ বিলিয়ন ডলার। ২০২৫ সালের মধ্যে সেটা ৫ বিলিয়ন ডলারে নিয়ে যেতে সরকার কাজ করে যাচ্ছে। বিশ্ব বাজারের উপযোগী করে মোবাইল অ্যাপ ও গেইম ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে।’

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকর্মী ও তরুণ নেতৃত্ব ফারাজ করিম চৌধুরী, আইসিটি বিভাগের উপ-সচিব মোহাম্মদ মনির হোসেন, চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো: মোকাম্মেল হক।

ইনসাফ বলেন, ‘গেম ডেভেলপমেন্ট অনেক চ্যালেঞ্জিং একটি কাজ যেখানে আইডিয়েশন, স্টোরি মেকিং, ইলাস্ট্রেশন, কোডিং সবকিছুতেই ক্রিয়েটিভিটির প্রয়োজন পড়ে। পাশাপাশি এটি একটি দারুণ সম্ভাবনাময় সেক্টর, যেখানে লাখ লাখ তরুণের কর্মসংস্থান সম্ভব। সামনের দিনগুলোতে গেমের ব্যবহার আরো বাড়বে, তাই আমি বলবো যারা উদ্যোমী তরুণ আছেন, এখনই সময় নিজের স্কিলকে ডেভেলপ করার। ভবিষ্যতে গেমটির আরো সংস্করণ আনার পরিকল্পনা রয়েছে। আর অভিভাবকদের উদ্দেশে বলবো, আপনার সন্তানকে যদি গেম খেলতে দিতেই হয়, তাহলে Soldier of 52-এর মতো নিরাপদ শিক্ষণীয় গেমগুলো দিবেন, আমরা চাই সন্তানরা নিরাপদ গেম খেলে আনন্দের পাশাপাশি কিছু শিখুক।’

দিনব্যাপী অনুষ্ঠানমালায় ‘স্মার্ট ক্যারিয়ার উইথ অ্যাপ অ্যান্ড গেইম, ‘দ্য রাইজ অব অ্যানিমেশন, অ্যাক্সপ্লোরিং দ্য ক্যারিয়ার, ‘পিপল, ট্রেনিং অ্যান্ড টেকনোলজি, অ্যানিমেশন মুভি স্ক্রিনিং এবং ‘প্রেজেন্টেশন অন শর্ট লিস্টেড গেইম অ্যান্ড অ্যাপ’ শীর্ষক পৃথক পাঁচটি সেশন পরিচালিত হয়। ওই সেশনসমূহে বর্তমান বিশ্ববাজারের চাহিদা উপযোগী বিভিন্ন ধরনের মোবাইল অ্যাপ ও গেইম তৈরির লক্ষ্যে তরুণ প্রযুক্তিবিদ ও শিক্ষার্থীদেরকে দক্ষতা উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এছাড়া জব ফেস্টিভ্যালে দেশের স্বনামধন্য ২০টি আইটি ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অংশ নেয়। যেখানে বিভিন্ন মোবাইল অ্যাপস, গেইম ও আইডিয়া নিয়ে আসা শিক্ষার্থীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করেন প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি অংশগ্রহণকারীদের জন্য ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র।


আরো সংবাদ



premium cement