২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফেসবুকে সবার ফলোয়ার হঠাৎ কমে গিয়েছিল কেন!

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফলোয়ার প্রায় ১২ কোটি - ছবি : বিবিসি

বিশ্বের অন্যতম বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যেখানে একে অন্যের সাথে বন্ধু হওয়া ছাড়াও কাউকে ফলো করা বা অনুসারী হবার সুযোগ আছে। যেকারো ব্যক্তিগত ফেসবুকে অ্যাকাউন্টে তাই ফলোয়ারও যুক্ত হয়। সংখ্যাটা একেক জনের জন্য একেকরকম।

যেমন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফলোয়ার সংখ্যা প্রায় ১২ কোটি। বিভিন্ন অঙ্গনের তারকা বা ইনফ্লুয়েন্সারদের ফলোয়ার সংখ্যাও লাখ থেকে মিলিয়ন ছাড়িয়ে যায়। কিন্তু বুধবার সকালে অনেকেই নিজেদের ফেসবুক প্রোফাইলে তাকিয়ে চমকে ওঠেন। হঠাৎ করেই ফলোয়ার সংখ্যা নেমে আসে ১০ হাজারের নিচে।

শুরুতে সবাই ভাবতে থাকেন শুধু তার ক্ষেত্রেই বোধহয় এমনটা হয়েছে, সেটা নিয়ে ফেসবুকে পোস্টও দেন। কিন্তু পরে দেখা যায় প্রায় সবারই এক অবস্থা।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার সালমান মুক্তাদির, যার ফলোয়ার প্রায় পাঁচ লাখ। তিনি দুপুর ১টার দিকে লেখেন, ‘যদি আপনি এখনো না বুঝে থাকেন তাহলে আপনার ফলোয়ার সংখ্যা চেক করুন।’

জাকারবার্গের পতন!
একই অভিজ্ঞতা হয়েছে বিবিসি বাংলার আকবর হোসেনেরও। তিনি লিখেছেন, ‘এক রাতেই আমার ফেসবুক থেকে ৩৫ হাজার ফলোয়ার গায়েব হয়ে গেছে! কিভাবে?’

এই উত্তর জানতে ফেসবুকের সাথে যোগাযোগ করে বিবিসি বাংলা। তাদের কাছে জানতে চাওয়া হয় হঠাৎ করে ফেসবুকে সবার ফলোয়ার এত কমে গেল কিভাবে, এটা কি ফেসবুকের কোনো কারিগরি ত্রুটি, নাকি তারা কোনো পরিবর্তন আনতে যাচ্ছে?

সকাল ১১টায় এই মেইল পাঠানো হলে উত্তর আসতে বেশ খানিকটা দেরি হয়। এর মধ্যে অনেকেই নিজেদের অভিজ্ঞতা যেমন জানাতে থাকেন তেমনি ফলোয়ার ফিরে পাওয়ার সম্ভাব্য উপায়ও বাতলে দিতে থাকেন।

তবে সবচেয়ে নজর কাড়ে মার্ক জাকারবার্গের প্রোফাইল। কোটির ঘর থেকে তার ফলোয়ার সংখ্যা নেমে আসে ৯ হাজারের ঘরে। অনেকেই এ নিয়ে নানান মজাও করতে থাকেন।

অবশেষে দুপুর ৩টায় মেটার মুখপাত্র তিন লাইনের একটা ব্যাখ্যা পাঠায় বিবিসির কাছে। যেখানে তারা লিখেছে- ‘আমরা জানি যে কিছু মানুষ তাদের ফেসবুক প্রোফাইলে ফলোয়ার সংখ্যা ঠিকঠাক পাচ্ছেন না। আমরা যত দ্রুত সম্ভব সেটি স্বাভাবিক করতে কাজ করছি। এই অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

এর কিছুক্ষণের মধ্যেই স্বাভাবিক হতে শুরু করে ফেসবুকের ফলোয়ার সংখ্যা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল