০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সফটওয়্যার নিয়ে কাজ করছে ‘এক্সেল আইটি এআই’

সফটওয়্যার নিয়ে কাজ করছে ‘এক্সেল আইটি এআই’ - ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের একটি স্বনামধন্য সফটওয়্যার প্রতিষ্ঠান ‘এক্সেল আইটি এআই’। প্রতিষ্ঠানটি বর্তমানে তাদের ই-ডক্টর নামে একটা মোবাইল অ্যাপ নিয়ে কাজ করছে। এই অ্যাপে দেশ-বিদেশের সকল ডাক্তারের তালিকা থাকবে। পাশাপাশি স্বাস্থ্য সংক্রান্ত সকল তথ্য এবং সুবিধা পাওয়া যাবে স্বল্প খরচে।

এছাড়া প্রোজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়েও কাজ করছে এক্সেল আইটি এআই। এই সফটওয়্যারটির মাধ্যমে একটা প্রোজেক্ট শুরু থেকে শেষ পর্যন্ত এবং কোম্পানির এমপ্লয়ীদের সকল কাজের হিসাব দেখা যাবে। এর আগে ওয়ার্ক ফ্লো ম্যানেজমেন্ট সিস্টেম নামে একটি সফটওয়্যার তৈরি করেছিল তারা। এইচআরএম, সিআরএম, কিউআর কোড স্ক্যানার পজ সফটওয়্যার, ই-কর্মাসের সিঙ্গেল ভেন্ডর, মাল্টিভেন্ডর, স্কুল ম্যানেজমেন্ট সিস্টেমসহ আরো অনেক ধরনের সফটওয়্যার এরই মধ্যে তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে প্রতিষ্ঠানের কর্ণধার মো: বদরুদ্দোজা বলেন, ডিজিটাল প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবনের পথ ধরে আসছে চতুর্থ শিল্প বিপ্লব। চতুর্থ শিল্প বিপ্লবের পথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের সেই সক্ষমতা আছে। চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডিপ লার্নিং, ব্লক চেইন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, রোবটিকস, মাইক্রোপ্রসেসর ডিজাইনের মতো কাজ করছে ‘এক্সেল আইটি এআই’ প্রতিষ্ঠানটি।

তিনি আরো বলেন, বাংলাদেশে যতগুলো সফটওয়্যার কোম্পানি কাজ করছে তার মধ্যে অন্যতম ‘এক্সেল আইটি এআই’। ইতোমধ্যে তারা বেসিসের মেম্বারশিপ গ্রহণ করেছে। পিএইচপি (লারাভেল), পাইথন (জ্যাঙ্গো ও ফ্লাস্ক), গো, রুবি, রিঅ্যাক্ট- নেটিভ, ফ্লাটার, অ্যান্ড্রয়েড এবং রিঅ্যাক্ট, ভিউ জিএস ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করছে।

প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার শহীদ মাহমুম বলেন, এন্টারপ্রাইজ সফটওয়্যার, বিজনেস সফটওয়্যার, ই-কর্মাস থেকে শুরু করে বিভিন্ন ধরনের সেবা গ্রহিতাদের চাহিদা অনুয়ায়ী কাস্টম সফটওয়্যার তৈরি করে থাকে। আমাদের লক্ষ্য হচ্ছে বিশ্বের সাথে তালমিলিয়ে নিজেকে এবং নিজের দেশকে প্রতিনিত্ব করা।



আরো সংবাদ


ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)