২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

Zoom-এর নতুন ফিচারে যা থাকছে

Zoom এবার সব ইউজারের জন্য নিয়ে এসেছে লাইভ ট্রান্সক্রিপশন ফিচার - ছবি : সংগৃহীত

সাধারণভাবে সকল ইউজারদের জন্য এবার লাইভ ট্রান্সক্রিপশন ফিচার নিয়ে এসেছে Zoom। আগে এ ফিচারটি কেবল পেইড Zoom অ্যাকাউন্টগুলোর জন্য প্রযোজ্য ছিল। এখন থেকে এই ফিচার ব্যবহার করতে পারবেন ফ্রি Zoom ব্যবহারকারীরাও।

তবে ফিচারটি এখন কেবল ইংলিশে পাওয়া যাচ্ছে। খুব শিগগিরই অন্যান্য ভাষায়ও ফিচারটি নিয়ে আসার পরিকল্পনা করছে Zoom।

এই ফিচারটি একটি জুম ভিডিও কল চলাকালে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ক্যাপশন তুলে ধরে।

অ্যাপটির কর্তৃপক্ষ জানিয়েছে, ম্যানুয়াল ক্যাপশনিং ও থার্ডপার্টি ক্যাপশনিং সুবিধাগুলোও এখন সকলের জন্য উন্মুক্ত হবে। আপনি যদি মাল্টি-অ্যাকাউন্টের মধ্যে একক ব্যবহারকারী হন, তবে আপনার অ্যাডমিনকে সকল ইউজারদের জন্য ওয়েব পোর্টালের মাধ্যমে এই ফিচারের এক্সেসিবিলিটি সকলের জন্য এনাবেল করার অনুরোধ জানাতে হবে। অংশগ্রহণকারীরা মিটিং টুলবার ব্যবহার করে সেশন চলাকালীন লাইভ ট্রান্সক্রিপশন এনাবেল করার জন্য মিটিং হোস্টকে ব্যক্তিগতভাবে অনুরোধ করতে পারেন।

Zoom তার প্ল্যাটফর্মে আরো কয়েকটি অ্যাক্সেসিবিলিটি ফিচার নিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে কীবোর্ড অ্যাক্সেসিবিলিটি, পিনিং বা স্পটলাইটিং ইন্টারপ্রেটার ভিডিও, স্ক্রিন রিডার সাপোর্ট ও ভয়েস মেল ট্রান্সক্রিপশন। এসব অ্যাক্সেসিবিলিটি ফিচার ব্যবহার করে ইউজাররা গ্যালারি ভিউ বদলাতে পারবেন।

চ্যাটের আকার ও পাঠ্য বিন্যাস, ডার্ক মোড, ফোকাস মোড ও অন্যান্য আরো অনেকগুলো অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য ঠিক করে নেয়ার অপশনও পাবেন ইউজাররা। হোস্টের জন্য বিশেষ এক ফিচার সামনে এনেছে Zoom, যার মাধ্যমে তিনি অংশগ্রহণকারীদের সম্মতি নিয়ে তাদের মিউট বা আনমিউট করতে পারেন।

Zoom-এর লাইভ ট্রান্সক্রিপশন বৈশিষ্ট্যটি কিভাবে অ্যানাবল অথবা ডিসেবল করবেন, জেনে নিন।

ধাপ ১: প্রথমে আপনাকে Zoom ওয়েব পোর্টালে সাইন ইন করতে হবে।
ধাপ ২: এখন, নেভিগেশন মেনুতে থাকা সেটিংসে ক্লিক করুন।
ধাপ ৩: এর পরে, আপনাকে মিটিং ট্যাবে ক্লিক করতে হবে।
ধাপ ৪: ইন মিটিং (Advanced)-এর অধীনে, এটি অ্যানাবল বা ডিসেবল করতে কেবল ক্লোজড ক্যাপশনিং toggle-এ ক্লিক করুন।

Zoom কর্তৃপক্ষ জানিয়েছে, যদি একটি ভেরিফিকেশন ডায়ালগ দেখা যায়, তাহলে আপনি এটি যাচাই করতে অ্যানাবল বা ডিসেবলে ক্লিক করতে পারেন। যদি বিকল্পটি ধূসর হয়ে যায়, তাহলে এর মানে হল যে, বৈশিষ্ট্যটি গ্রুপ বা অ্যাকাউন্ট স্তরে লক করা হয়েছে। এমনটি হলে ব্যবহারকারীদের তাদের জুম অ্যাডমিনের সঙ্গে যোগাযোগ করতে হবে। ইই


আরো সংবাদ



premium cement