০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সাইবার হামলা মোকাবেলায় সবচেয়ে বেশি সক্ষম বাংলাদেশ ব্যাংক

সাইবার হামলা মোকাবেলায় সবচেয়ে বেশি সক্ষম বাংলাদেশ ব্যাংক -

আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাইবার ইনসিডেন্ট মোকাবেলার দক্ষতা বৃদ্ধির জন্য আয়োজিত ‘সাইবার ড্রিল ২০২১’ এ আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি সক্ষমতা দেখিয়েছে বাংলাদেশ ব্যাংক, দ্বিতীয় হয়েছে বিকাশ।

সম্প্রতি বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) আয়োজিত এই সাইবার ড্রিল অনুষ্ঠানে ৩৮টি আর্থিক প্রতিষ্ঠান দলগতভাবে অংশগ্রহণ করে। এতে সর্বোচ্চ ৫৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে বাংলাদেশ ব্যাংক এবং ৫২ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছে বিকাশ।

আর্থিক প্রতিষ্ঠানগুলো সাইবার হামলা মোকাবেলায় প্রযুক্তিগত, অবকাঠামোগত, বিশ্লেষণাত্মক ও সতর্কতামূলক কত ধরনের এবং কেমন প্রস্তুতি নিয়েছে এসব সূচকের ওপর নির্ভর করে প্রতিযোগিতায় বিজয়ী নির্বাচন করা হয়েছে। সাইবার হামলা মোকাবেলায় সতর্কতা ও সচেতনতা তৈরিতে দিনব্যাপী আয়োজনে এই ড্রিলের পাশাপাশি উন্নত প্রযুক্তির ব্যবহার এবং এই বিষয়ে আরো প্রশিক্ষণ আয়োজনের প্রয়োজনীয়তার কথাও উঠে আসে।

বিকাশের চিফ প্রোডাক্ট অ্যান্ড টেকনোলজি অফিসার মোহাম্মদ আজমল হুদা বলেন, ‘সাইবার নিরাপত্তা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি নিশ্চিত করতে এ খাতে আমরা নিয়মিত বিনিয়োগ করে থাকি এবং প্রযুক্তি জ্ঞানকে সমৃদ্ধ করার ওপর জোর দিয়ে থাকি। এ ধরনের সাইবার ড্রিল আমাদের প্রযুক্তিগত সক্ষমতাকে মূল্যায়ন করা এবং উৎকর্ষতার নতুন ক্ষেত্রকে চিহ্নিত করার সুযোগ করে দেয়।’

দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এর বিধান অনুযায়ী গঠিত বিজিডি ই-গভ সার্ট-এর উদ্যোগে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ সাইবার ড্রিলের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধানে ছিল ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।
সূত্র : ইউএনবি



আরো সংবাদ