২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পেগাসাস স্পাইওয়্যারের দাম কত?

পেগাসাস স্পাইওয়্যারের দাম কত? - ছবি : সংগৃহীত

ইসরাইলি সংস্থা এনএসও গ্রুপের প্রস্তুত করা পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে রাজনীতিবিদ, অধিকার কর্মী, সাংবাদিকসহ গুরুত্বপূর্ণ পদাধিকারীদের ফোনে আড়ি পাতার ঘটনা সামনে এসেছে। এই স্পাইওয়্যার কেবলমাত্র সরকারের কাছেই বিক্রি করা যায়। কোনো একক ব্যক্তি বা সংস্থা এটি কিনতে পারেন না। ওয়াশিংটন পোস্ট, গার্ডিয়ান ও দ্য ওয়্যারের মতো দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়াতে আলোচনা হয়েছে এই বিষয়ে।

যাহোক, যে প্রশ্নটি বারবার উঠে আসছে তা হলো, এই স্পাইওয়্যার ব্যবহারের জন্য কত দাম দিতে হয়। ২০১৬ সালে দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল যে এ সফটওয়্যারটি ইন্সটল করতে এনএসও গ্রুপ ক্রেতার কাছ থেকে নেয় ৫ লাখ ডলার এবং ১০টি ডিভাইসে এটি নিতে হলে দিতে হয় সাড়ে ৬ লাখ ডলার।

ওই রিপোর্টে বলা হয়েছিল, ১০টি অ্যানড্রয়েড ডিভাইস বা আইফোন গ্যাজেটে এই স্পাইওয়্যারটি অনুপ্রবেশ করিয়ে দেয়ার জন্য এজেন্সিকে দাম দিতে হয় সাড়ে ৬ লাখ ডলার। ব্ল্যাকবেরি ডিভাইসের জন্য এজেন্সিকে দিতে হয় ৫ লাখ ডলার এবং সিমবিয়ান ব্যবহারীদের ফোনে এটি ঢোকানোর জন্য এজেন্সি নেয় ৩ লাখ ডলার।

দ্য নিউ ইয়র্ক টাইমসের সেই রিপোর্ট মোতাবেক, অতিরিক্ত কাউকে নিশানা করলে তার জন্য খরচ আরো বাড়ে। তাছাড়া, বার্ষিক দেখভালের জন্য এই সংস্থা নেয় মোট দামের ১৭ শতাংশ। দামের যে তালিকা দেয়া হয়েছে এখানে তা পেগাসাসের পূর্ববর্তী জেনারেশনের জন্য। এর সাম্প্রতিক জেনারেশনের দাম আরো বেশি। এতে রয়েছে বহু নতুন বৈশিষ্ট্য।

এছাড়া জিরো-ক্লিক পদ্ধতি ব্যবহারের জন্য দিতে হয় অনেক বেশি অর্থ। জিরো-ক্লিক হ্যাক ব্যবহার করলে ইউজারের ফোনে এই স্পাইওয়্যার কিভাবে ঢোকে পড়বে তা ইউজার জানতেও পারবে না।
সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল