২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্টিভ জোবসের চাকরির আবেদনপত্রটি ফের নিলামে

- ছবি- সংগৃহীত

অ্যাপলের সহকারী প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জোবসের পরিচিতি গোটা বিশ্বজুড়ে। জোবসকে সব বয়সের মানুষই কমবেশি চেনেন। তবে জানেন কি, অ্যাপল প্রতিষ্ঠা করার আগে চাকরি খোঁজার চেষ্টা করেছিলেন স্টিভ জোবস। তবে তা একবারই। আর এবার তার সেই চাকরির আবেদনপত্রটিই নিলামেও উঠেছে। দাম হাঁকা হয়েছে বাংলাদেশী মুদ্রায় প্রায় তিন কোটি টাকা।

বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা জোবসের ভক্তদের অনেকেই জানেন অ্যাপল প্রতিষ্ঠার আগে একবারই চাকরি খোঁজার চেষ্টা করেছিলেন স্টিভ জোবস। ১৯৭৩ সালে ১৮ বছর বয়সে স্টিভ জোবস চাকরির জন্য একটি আবেদন জানিয়েছিলেন। তাও আবার হাতে লিখেই। ছোটবেলায় প্রথমবার কোনো চাকরির পরীক্ষার জন্য আবেদন জানাতে গেলে একজন শিক্ষানবীশ যেরকম চিঠি লেখেন, জোবসের হাতে লেখা চিঠিও ঠিক একইরকম। তাতে আবার তিনি নিজের ড্রাইভিং লাইসেন্সেরও উল্লেখ করেছেন। যদিও তাতে ফোন নম্বরের কোনো উল্লেখ ছিল না।

তবে এই প্রথম নয়, এর আগে জোবসের এই চাকরির আবেদনপত্রটি নিলামে ওঠে নিউ ইয়র্কের বোনহামসে। তারপরই বারেবারে সেটির মালিকানা বদল হতে থাকে। চলতি বছর মার্চেও একবার এই আবেদনপত্রটির নিলাম হয়েছিল। তখন এর দাম উঠেছিল এক লাখ ৬২ হাজার জিবিপি। যা ভারতীয় মুদ্রায় ১ দশমিক ৭ কোটি রুপি। তবে এবারের নিলামের একটি বিশেষত্বও ছিল। একদিকে যখন মার্কিন ডলারে সেটি কেনাবেচা হচ্ছে, অন্যদিকে ইথেরিয়ামের মাধ্যমে অনলাইনেও সেটির নিলাম চলছিল। এতে বাংলাদেশী মুদ্রায় প্রায় তিন কোটি টাকা দাম হাঁকা হয়েছে।

সূত্র : প্রতিদিনের সংবাদ


আরো সংবাদ



premium cement