২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের আশঙ্কা আবহাওয়া অধিদফতরের

স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। - ফাইল ছবি

চলতি বছরের অক্টোবরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে ঘূর্ণিঝড়েরও আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস আরো জানায়, ভারী বর্ষণে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বের কিছু এলাকায় আকস্মিক বন্যাও হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান অক্টোবরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসের বিষয়টি নিয়ে বলেন, এ মাসে সামগ্রিকভাবে দেশের স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া এই মাসে একটি থেকে দু’টি লঘুচাপও হতে পারে। যার একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরো জানানো হয়, ভারী বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যার আশঙ্কাও রয়েছে। এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। আর সারাদেশের বিভিন্ন জায়গায় বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে তিন থেকে চার দিন।

আবহাওয়া অধিদফতর জানায়, প্রকৃতির নিয়ম অনুযায়ী চলতি মাসের দ্বিতীয়ার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় নেয়ার কথা রয়েছে। তাই এ সময় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

সাধারণত জুলাই ও আগস্ট হলো ভারী বর্ষণের মাস। কিন্তু ওই মাসগুলোতেও তেমন বৃষ্টিপাত হয়নি। তবে সেপ্টেম্বরে স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি বৃষ্টিপাত হয়েছে।

আজিজুর রহমান বলেন, সেপ্টেম্বরে স্বাভাবিকের চেয়ে তিন দশমিক চার শতাংশ বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল