১৪ আগস্ট ২০২২
`

আসছে বর্ষা, সক্রিয় মৌসুমী বায়ু

আসছে বর্ষা, সক্রিয় মৌসুমী বায়ু - ছবি : সংগৃহীত

ক্যালেন্ডারের পাতা বলছে আজ ২৯- এ জ্যৈষ্ঠ। একদিন পরেই আষাঢ় মাস। শুরু হবে বর্ষাকাল। ইতোমধ্যেই নদ-নদীতে পানি বাড়তে শুরু করেছে।

লালমনিরহাটের তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি বিপদৎসীমার মাত্র ১৫ সেন্টিমিটার নিচে প্রবাতিহ হচ্ছে। যেকোনো মুহূর্তে তা বিপদৎসীমা ছারিয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। ইতোমধ্যেই হু হু করে বাড়তে থাকা তিস্তার পানি ঢুকেছে চরাঞ্চল ও নিম্নাঞ্চলে। যার ফলে বড় বন্যার আশঙ্কায় আতঙ্কে দিন কাটাচ্ছে তিস্তা পাড়ের মানুষ।

অন্যদিকে, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামের রৌমারী উপজেলায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে পানিবন্দী হয়ে পড়েছেন উপজেলার ৪ ইউনিয়নের ৪৯ গ্রামের অন্তত ৩০ হাজার মানুষ।

এদিকে আবহাওয়া অফিস জানায়, লঘুচাপের বাড়তি অংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোনায় ৭৪ মিলিমিটার। এছাড়া রাজারহাটে ৭৩ মিলিমিটার ও তেঁতুলিয়ায় ৭০ মিলিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টার আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।


আরো সংবাদ


premium cement