০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

বৃষ্টি হলে গরম কমবে


ঘূর্ণিঝড় অশনির প্রভাবে বৃষ্টিপাতে রাজধানীসহ দেশের সর্বত্র গরম কমেছিল। তবে গত দু’দিন ধরে ফের উত্তাপ ছড়াতে শুরু করেছে সূর্য। আবহাওয়া অফিস বলছে, যতদিন পুরোদমে বৃষ্টি শুরু না হবে ততদিন ভ্যাপসা গরম অনুভূত হবে।

বৃহস্পতিবর সকালে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আপাতত ভ্যাপসা গরম থাকবে। তবে এখন যে একটু বেশি ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে, সেটা বর্ষা শুরু হলে অথবা বৃষ্টির পরিমাণ বাড়লে চলে যাবে। যেখানে বৃষ্টি হবে না, সেখানেই ভ্যাপসা গরম অনুভূত হবে।

তিনি আরো বলেন, বর্তমানে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প বাতাসে প্রবেশ করছে। যার ফলে তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকলেও গরম বেশি মনে হচ্ছে। বৃষ্টি হলে কমবে, আবার বৃষ্টি না থাকলে বাড়বে ভ্যাপসা গরম।

এদিকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট, ময়মনসিংহ, রংপুরের অনেক জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’ এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ ঝড়োহাওয়া সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তর-উত্তরপূর্বঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়াও মাদারীপুর, টাঙ্গাইল, চাঁদপুর, রাজশাহী, খুলনা, সাতক্ষীরা, যশোর ও বাগেরহাট জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


আরো সংবাদ


premium cement