২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শীতের তীব্রতা বাড়বে!

- ছবি - সংগৃহীত

কয়েকদিন ধরে মেঘেঢাকা আকাশ। মাঝেমাঝে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ফলে শীতও বেশি। তবে সপ্তাহের শেষ দিকে শীতের তীব্রতা বাড়ার আভাস মিলেছে। তার আগে বৃষ্টি ঝরবে দুয়েকদিন।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায় ১১ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকা ও কুমারখালীতে সর্বোচ্চ ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোনা, কক্সবাজার, সিলেট, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, রংপুর, রাজারহাট, বরিশাল, পটুয়াখালী, খেপুপাড়া ও ভোলায় সামান্য বৃষ্টি হয়েছে।

মঙ্গলবারও এই অবস্থা চলবে বলে আভাস দিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশীদ।

তিনি সোমবার বলেন, ‘তবে বুধবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির প্রভাব কেটে গেলে ২৭ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত তাপমাত্রা কমে শীতের দাপট বাড়তে পারে।’

এবার মৌসুমে শীতের তীব্রতা অন্য বারের চেয়ে কমই ছিল। তিন দফা শৈত্যপ্রবাহ বয়ে গেলেও তা ছিল স্বল্পকালীন এবং মৃদু থেকে মাঝারি।

এর মধ্যে গত ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় তাপমাত্রা নেমেছিল ৭ ডিগ্রি সেলসিয়াসে, যা চলতি মৌসুমে সর্বনিম্ন।

আবহাওয়াবিদ বজলুর বলেন, ‘মাঘের শীতে বাঘ কাঁপে- এমন শীত এলো না এবার। কয়েকদিন পর পর পশ্চিমা লঘুচাপের প্রভাব থাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে, এসময় তাপমাত্রাও বেড়েছে। সব মিলিয়ে তুলনামুলক শীত কম পড়েছে।

তবে ফেব্রুয়ারির শুরুতে তাপমাত্রা বাড়ার আভাস দেন তিনি।

দেখুন:

আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল