২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

স্থলভাগে লঘুচাপ, হচ্ছে বৃষ্টি

স্থলভাগে লঘুচাপ, হচ্ছে বৃষ্টি - ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি অবশেষে স্থল ভাগের উঠে এসেছে। লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত হবে। লঘুচাপটি স্থলভাগে উঠে এসেছে বলে এটিআর শক্তিশালী হওয়ার কোনো সম্ভাবনা নেই। স্থলভাগের বৃষ্টি ঝরিয়ে এটা দুর্বল হয়ে যাবে।

ঘূর্ণিঝড় গোলাব (গোলাপ) সৃষ্টি হওয়ার পরপরই বর্তমান লঘুচাপটি বঙ্গোপসাগরের সৃষ্টি হয়েছিল। এটি আর শক্তিশালী না হয় তাহলে আগে চলে এসেছে। ফলে আগামী দু’দিন দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বুধবার বিকালে রাজধানী ঢাকা শহরে কিছুটা ভারী বৃষ্টিপাত হয়েছে। সেপ্টেম্বরে বাংলাদেশের সাধারণত ঘূর্ণিঝড় হয় না। ঘূর্ণিঝড় গোলাব ব্যতিক্রম ঘটনা ছিল। আবহাওয়ার পরিসংখ্যান থেকে দেখা যায় ১৯৯০ থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত গত ৩১ বছরে ১৪টি ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে হয়েছে। এই ২৪ ঘূর্ণিঝড়ের সবগুলোই দুর্বল ধরনের ছিল। বঙ্গোপসাগরে অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত কমপক্ষে দুইটি ঘূর্ণিঝড় হয়ে থাকে। এ বছরও হওয়ার আশঙ্কা রয়েছে। সেপ্টেম্বরে গোলাবের মতো দুর্বল ঘূর্ণিঝড় এই আশঙ্কা আরো বাড়িয়ে দিয়েছে।

দেখুন:


আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)