১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্থলভাগে লঘুচাপ, হচ্ছে বৃষ্টি

স্থলভাগে লঘুচাপ, হচ্ছে বৃষ্টি - ছবি : সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি অবশেষে স্থল ভাগের উঠে এসেছে। লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টিপাত হবে। লঘুচাপটি স্থলভাগে উঠে এসেছে বলে এটিআর শক্তিশালী হওয়ার কোনো সম্ভাবনা নেই। স্থলভাগের বৃষ্টি ঝরিয়ে এটা দুর্বল হয়ে যাবে।

ঘূর্ণিঝড় গোলাব (গোলাপ) সৃষ্টি হওয়ার পরপরই বর্তমান লঘুচাপটি বঙ্গোপসাগরের সৃষ্টি হয়েছিল। এটি আর শক্তিশালী না হয় তাহলে আগে চলে এসেছে। ফলে আগামী দু’দিন দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বুধবার বিকালে রাজধানী ঢাকা শহরে কিছুটা ভারী বৃষ্টিপাত হয়েছে। সেপ্টেম্বরে বাংলাদেশের সাধারণত ঘূর্ণিঝড় হয় না। ঘূর্ণিঝড় গোলাব ব্যতিক্রম ঘটনা ছিল। আবহাওয়ার পরিসংখ্যান থেকে দেখা যায় ১৯৯০ থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত গত ৩১ বছরে ১৪টি ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে হয়েছে। এই ২৪ ঘূর্ণিঝড়ের সবগুলোই দুর্বল ধরনের ছিল। বঙ্গোপসাগরে অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত কমপক্ষে দুইটি ঘূর্ণিঝড় হয়ে থাকে। এ বছরও হওয়ার আশঙ্কা রয়েছে। সেপ্টেম্বরে গোলাবের মতো দুর্বল ঘূর্ণিঝড় এই আশঙ্কা আরো বাড়িয়ে দিয়েছে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল