২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গোপসাগরের লঘুচাপ স্থলভাগে, ৩ নম্বর সতর্কতা

- ছবি - বিবিসি

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি লঘুচাপ বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ এলাকার স্থলভাগে চলে এসেছে। এর ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় এলাকা, পশ্চিমবঙ্গের কলকাতা ও আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে।

আজ বুধবার সারাদিন থেমে থেমে এরকম বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মাত্র তিন দিন আগেই একটি নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল বঙ্গোপসাগরে।

‘গুলাব’ নামে স্বল্প শক্তির এ ঘূর্ণিঝড়টি পরে ভারতের অন্ধ্রপ্রদেশ ও উড়িশ রাজ্যে আঘাত হানে। সেটার প্রভাব কাটতে না কাটতেই দেখা গেলো একটি লঘুচাপ তৈরি হয়েছে। অবশ্য ঘূর্ণিঝড় ‘গুলাব’ যখন তৈরি হয়, তখনই পাওয়া গিয়েছিল এই লঘুচাপের পূর্বাভাস।

ঢাকার আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বিবিসি বাংলাকে বলছেন, সুস্পষ্ট একটি লঘুচাপ সরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও ওই এলাকার বাংলাদেশ-পশ্চিমবঙ্গে অবস্থান করছে।

অবশ্য সাগর ছেড়ে মাটিতে উঠে আসার কারণে এটা আর ঘনীভূত হওয়ার সম্ভাবনা নেই, বলছেন কুদ্দুস।

তিনি জানান, লঘুচাপটি হয়তো আর দুই-একদিন থাকতে পারে। কিন্তু মাটিতে উঠে আসার কারণে দুর্বল হয়ে পড়বে। সেটি পশ্চিমবঙ্গের ভেতর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগোবে বলে ধারণা করা হচ্ছে।

লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো আবহাওয়াও বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টিও হতে পারে।

বাংলাদেশের সমুদ্র তীরবর্তী বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা এবং ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি চলাচল করতে বলা হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল