০৪ ডিসেম্বর ২০২০

সমুদ্রবন্দর থেকে সতর্ক সংকেত নামানোর পরামর্শ

সমুদ্রবন্দর থেকে সতর্ক সংকেত নামানোর পরামর্শ - ছবি সংগৃহীত

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তর-পশ্চিম অংশ থেকে সরে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দর থেকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে ফেলার পরামর্শ দেয়া হয়েছে।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে শুক্রবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে পশ্চিমবঙ্গ ও খুলনা উপকূল অতিক্রম করেছে।

পূর্বাভাসে আরও বলা হয়, নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর এবং ক্রমশ দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে শনিবার সকাল ৬টায় গাজীপুর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে সরে গিয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তর-পশ্চিমাংশ থেকে বিদায় নিয়েছে এবং দেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে আসছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে সক্রিয় অবস্থায় বিরাজ করছে।

ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি বৃদ্ধি পেতে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
সূত্র : ইউএনবি

 


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (৯৯৮৫)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৮৯০১)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৮৫৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৩৭৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৪৪৮২)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪১১৬)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৩৯৮৪)মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের (৩৫৪৬)পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে (৩৪৩৪)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৩৪১০)