২৯ নভেম্বর ২০২০

একিউআই : দীর্ঘদিন পর ঢাকাবাসীর জন্য সুখবর

একিউআই : দীর্ঘদিন পর ঢাকাবাসীর জন্য সুখবর - ছবি : সংগৃহীত

দীর্ঘদিন ধরে দূষিত বাতাসের সাথে লড়াই করা বাংলাদেশের রাজধানী ঢাকার বাসিন্দাদের জন্য সুখবর হলো-শুক্রবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ৬৯তম অবস্থানে উঠে এসেছে জনবহুল এই শহর।

সকাল ৮টা ৪৮ মিনিটে ঢাকার একিউআই স্কোর ছিল ২৭। যা এর বাতাসের মানকে ‘ভালো’ বলে নির্দেশ করে।

ভারতের দিল্লি, পাকিস্তনের লাহোর এবং চীনের বেইজিং যথাক্রমে ১৯৮, ১৮৮ ও ১৫৫ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। 

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

সূত্র : ইউএনবি
 


আরো সংবাদ

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় ভারতীয় সেনা কর্মকর্তা নিহত, আহত ৯ জামায়াত নেত্রী আয়েশা ফারুকী হেনার দাফন সম্পন্ন ছেলের যাঁতির আঘাতে বাবা খুন যথেষ্ট কারণ না থাকলে বিচ্ছেদের মতো সিদ্ধান্তে আসতাম না : ফারিয়া ইরানের বিজ্ঞানীকে হত্যার পর সংযত থাকার আহ্বান জাতিসঙ্ঘের আয়কর রিটার্নের সময় বাড়ছে না : এনবিআর চেয়ারম্যান নুতন নিরাপত্তা আইনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ফ্রান্স ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার ঘটনা বাইডেনের কূটনৈতিক সংলাপ পরিকল্পনা বাধাগ্রস্ত হবে পেনসিলভানিয়ার আপিল আদালতেও ট্রাম্পের মামলা খারিজ দখল ও চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা বহিষ্কার ট্রিগ্রের রাজধানী ‘সম্পূর্ণ দখলে’ নেয়ার দাবি ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

সকল