০৭ এপ্রিল ২০২০

দূষিত বাতাসের শহর : আবারো শীর্ষে ঢাকা

-

রাজধানী ঢাকায় বসবাসরত সবাই স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন, কেননা মঙ্গলবার সকালে দূষিত বাতাসের শহরের তালিকায় আবারো শীর্ষে উঠে এসেছে শহর।

সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৯৮, যার অর্থ হচ্ছে এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ এবং এ অবস্থায় সবাই মারাত্মক স্বাস্থ্য সমস্যার মুখোমুখি হতে পারেন।

একিউআই মান ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

ভারতের দিল্লি এবং মঙ্গোলিয়ার উলানবাটর যথাক্রমে ২১৯ ও ২১৫ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ

সাটুরিয়ায় ৭৯ তাবলিগ কর্মীসহ শতাধিক কোয়ারেন্টাইনে করোনাভাইরাস : ত্রাণ তহবিলে একদিনের বেতন দেবে ইউজিসি টিভিতে প্রচারিত ক্লাস দেখতে পারছে না শিক্ষার্থীরা সাঈদীর মুক্তির দাবিতে খুলনার বিশিষ্ট নাগরিকদের বিবৃতি দেশের পর্যটন শিল্পে ক্ষতি ৫ হাজার ৭০০ কোটি টাকা: টোয়াব ফতুল্লায় নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ তিন দিন ধরে খাদ্যগুদাম কর্মকর্তা অফিসে নেই, চাল পাচ্ছে না দরিদ্ররা কবর জিয়ারত থেকে বিরত থাকার অনুরোধ ডিএনসিসির লকডাউনের মধ্যে সমুদ্র সৈকতে যাওয়ায় নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীকে বহিষ্কার সাবেক নৌ কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন যুক্তরাষ্ট্রে সিরাজদিখানে ১৫ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)