১৯ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশের যেসব এলাকায় আঘাত হানবে ঘূর্ণিঝড় বুলবুল

বাংলাদেশের যেসব এলাকায় আঘাত হানবে ঘূর্ণিঝড় বুলবুল - ছবি : উইন্ডি ডট কম

বাংলাদেশের উপকূলের দিকে এগুতে থাকা ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এরই মধ্যে প্রবল আকার ধারণ করেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা দুপুর ২টার কিছু সময় পর বিবিসিকে জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এখন অবস্থান করছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তার কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায়।

ওই সময় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বিবিসিকে জানান, ঘূর্ণিঝড়টির বর্তমান গতি এবং দিক যদি বজায় থাকে তাহলে রোববার রাত এবং সোমবার সকালের মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। তবে গতি বৃদ্ধি পেলে এর আগেও ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টি কখনো বেশি গতি পাচ্ছে, আবার কখনো থেমে যাচ্ছে। গতিবেগ কখনো বেশি হচ্ছে, কখনো কম হচ্ছে।’

তিনি জানান, বঙ্গোপসাগরে যেসব সাইক্লোনেন সৃষ্টি হয়, উপকূলে আঘাত করার আগে সাধারণত সেগুলোর শক্তি বৃদ্ধি পায়। আবার কখনো-কখনো দুর্বল হওয়ার নজিরও দেখা গেছে তিনি উল্লেখ করেন।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যেটি দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। বর্তমান গতিপথ অনুযায়ী সাইক্লোনটি বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মল্লিক।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরের জন্য চার নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারী করা হয়েছে। সূত্র : বিবিসি


আরো সংবাদ

ভিন্নমতের কারণে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চাকরিচ্যুত করা হচ্ছে : রিজভী চকলেট দেয়ার কথা হলে অপহরণ, ৫ দিন পর উদ্ধার শিশু আল্লামা শফীর জানাজার ইমামতি করবেন তার বড় ছেলে আওয়ামী লীগ ও গণতন্ত্র একসাথে যায় না : ফখরুল সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করার আশ্বাস দিল বিএসএফ মসজিদে বিস্ফোরণ : তিতাসের বরখাস্ত ৮ কর্মকর্তা-কর্মচারী গ্রেফতার নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণ : নিহতের সংখ্যা বেড়ে ৩২ ভাল উদ্যোক্তা হতে প্রয়োজন গভীর আত্মবিশ্বাস : মন্ত্রী ছাগল মারার বিনিময়ে দিতে হলো প্রাণ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলের মৃত্যু, আহত ১১ মাদরাসা প্রাঙ্গনেই হচ্ছে আল্লামা শফীর শেষ ঠিকানা

সকল