১৩ আগস্ট ২০২০

বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে

বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে - সংগৃহীত
24tkt

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় থাকায় সমুদ্র বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। অবহাওয়াবিদ মো. বজলুর রশিদ আজ বাসস’কে জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

তিনি জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সμিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী অবস্থায় বিরাজমান থাকয় আগামী ৪৮ ঘন্টা বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। তবে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ সব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। বুধবার সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৫০ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫ টা ১৫ মিনিটে। পরবর্তী ৭২ ঘন্টায় আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উত্তর উড়িষ্যা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে ছত্রিশগড় এবং তৎসংলগ্ন ঝাড়খন্ড ও উড়িষ্যায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাংশ হয়ে উত্তরপূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত। এর অপর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী অবস্থায় রয়েছে।


আরো সংবাদ

আরাফাত রহমানের মাগফেরাত কামনায় দোয়া ও খাদ্যসামগ্রী বিতরণ গাজায় স্কুলে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা ধুনটে জমি লিখে না দেয়ায় বাবাকে পেটালেন ছেলেরা আইসিসি সভাপতি নির্বাচন নিয়ে ঠান্ডা লড়াই ভারত-পাকিস্তানের বালিয়াকান্দিতে গৃহবধূকে অপহরণ করে ধর্ষণ ও নির্যাতন, গ্রেফতার ১ তাড়াশে যুবলীগ নেতাসহ তিন প্রতারকের ৫ দিনের রিমাণ্ড যশোরে রাস্তার পাশ থেকে মেয়ে শিশু উদ্ধার ১৮ আগস্ট থেকে ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে বিমানের ফ্লাইট ডাকাতিয়া নদী থেকে এক নারীর লাশ উদ্ধার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক হলেন সেব্রিনা ফ্লোরা বালিয়াকান্দিতে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

সকল