০৭ এপ্রিল ২০২০

আবহাওয়া অস্বাভাবিক থাকতে পারে আরো ২ দিন

আবহাওয়া
রাজধানীর গুলিস্তান এলাকায় গতকাল সকালের বৃষ্টিতে জমে যাওয়া পানি ভেদ করে চলে যানবাহন - ছবি : নয়া দিগন্ত

ফেব্রুয়ারিতে দুই দফা ঝড় বৃষ্টিকে আবহাওয়া ও কৃষিবিদরা অস্বাভাবিক বলে অভিহিত করেছেন। পাশাপাশি তারা আশঙ্কা প্রকাশ করেন, এমন আচমকা ভারী বর্ষণ আর তাপমাত্রা কমে যাওয়াতে আম তরমুজের পাশাপাশি বোরো ধানের ক্ষতি হবে।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সাবেক পরিকল্পনাবিদ ড. মোল্লা আজহারুল হক নয়া দিগন্ত প্রতিবেদককে জানান, অবশ্যই এটা অসময়ের বৃষ্টি। এ ধরনের বৃষ্টিতে আমের মুকুলের ক্ষতি তো হবেই। এর পাশাপাশি বোরোও ক্ষতি হবে মারাত্মকভাবে। কেননা এ সময়ে কৃষক বোরো ফসল তোলার কথা। এটা তুলতে দেরি করলে বোরো ধানের গোড়ায় পানি জমে পচন ধরবে। তা ছাড়া শিলাবৃষ্টির ক্ষতিকর প্রভাব তো আছেই। তিনি বলেন, এ সময়ে বৃষ্টি নয়, হওয়ার কথা কালবৈশাখী, কিন্তু হচ্ছে তার উল্টা। আবার হঠ্যাৎ করে তাপমাত্রাও কমে গেছে, এটা ফসলের জন্য ক্ষতিকর।

তবে আবহাওয়াবিদ মো: আব্দুল মান্নান বলেন, এটা আবহাওয়ার একেবারে স্বাভাবিক ঘটনা। কয়েক বছর ঘুরে এমনটা হয়। এবার এ সময়ে এটা হয়েছে। তাই বলে এটাকে অসময়ে বৃষ্টি বলে মন্তব্য করা ঠিক না। এতে যে খুব বেশি ক্ষতি হবে তা নয়।

কেন এমন হচ্ছে?
খোঁজ নিয়ে জানা গেছে, উত্তর ভারতে পশ্চিমি ঝড়ো এবং পূবালী হাওয়ার সঙ্ঘাতের জেরে এমনটা হচ্ছে বলে কেউ মনে করছেন। আবহাওয়াবিদ মোহাম্মদ আব্দুল মান্নান এ প্রতিবেদককে বলেন, পশ্চিমা লঘু চাপের কারণে আরো দুই দিন বৃষ্টি চলমান থাকতে পারে। অর্থাৎ সারা দেশে আজ বুধবার ও কাল বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের এ ধারা চলবে।

আবহাওয়া অফিস থেকে জানা গেছে, গত সোমবার সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত রাজধানীতে ৩৫ মিমি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় মাদারীপুরে অর্থাৎ ৬৩ মিমি.। তা ছাড়া গোপালগঞ্জে ৫৫ মিমি. ফরিদুপরে ২৩ মিলি. টাঙ্গাইলে ২০ মিলি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বৃষ্টিপাতের পাশাপানি কনকনে শীতও অনুভূত হচ্ছে দেশের বেশ কয়েকটি অঞ্চলে।

আরো জানা গেছে, গতকাল সারা দেশে গড়ে ২৭ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াস বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৪.০৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তবে আবহাওয়া অফিস থেকে অবশ্য বলা হয় এমন শীত শীত ভাব রবিসহ সব ধরনের ফসলের জন্য আচমকা আঘাত।

তিনি বলেন, এ আচমকা আঘাতে পেঁয়াজ, রসুন, বোরো ধান, সরিষা, গম, কালাই, ভুট্টা, সবজি, পানের বরজসহ বিভিন্ন ফসলের ক্ষতি হতে বাধ্য।

এক মাসে দুইবার আঘাত
এবার এক মাসে দুইবার শিলাবৃষ্টি ও কালবৈশাখীর আঘাত হয়। গত ১৭ ফেব্রুয়ারি সারা দেশে ভোরেই হঠাৎ করেই শুরু হয় ঝড় ও শিলাবৃষ্টি। রাজশাহীতে ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে রাজশাহীর পবা, দুর্গাপুর, পুঠিয়া ও চারঘাট উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টিতে গম, ভুট্টা, রসুন, স্ট্রবেরি ও আমের মুকুলেরও ব্যাপক ক্ষতি হয়েছে। জানা গেছে ওই দিন ভোর ৪টা ৪০ মিনিটে রাজশাহীতে ঝড় ও শিলাবৃষ্টি শুরু হয়। শেষ হয় ৫টা ১৮ মিনিট পর্যন্ত এই সময়ে মোট বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয় ১৭ মিলিমিটার। এত অল্প সময়ে এত বৃষ্টি হওয়াকে ভারী বর্ষণই বলেও আবহাওয়াবিদরা অভিহিত করেছেন।


আরো সংবাদ

করোনাভাইরাস পরীক্ষা: বাংলাদেশে টার্গেট দিনে ১০০০, পূরণ হচ্ছে না কেন বিয়ের আসরে সুমন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডকে হত্যা বঙ্গবন্ধুর খুনি মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে : আইনমন্ত্রী করোনায় কারখানা বন্ধ থাকলেও শ্রমিক ছাঁটাই করা যাবে না : বাণিজ্যমন্ত্রী কবরস্থান জিয়ারত করা থেকে বিরত থাকার আহ্বান উত্তর সিটি করপোরেশনের কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য মারা গেলেন কোয়ারেন্টিন অমান্যকারী যুবক করোনার ভয়ে স্ত্রীকে হত্যার পর আত্মহত্যা মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনিদের দেশে আনা সম্ভব হবে : পররাষ্ট্রমন্ত্রী করোনা : মহামন্দা ও খাদ্য সঙ্কটের আশঙ্কা! করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির যত্ন নিবেন কীভাবে

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৯)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১৩)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৭)