১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ঘাটতি পূরণে ‘রিসোর্স পুল’ গঠন করবে ইউজিসি

-

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের ঘাটতি পূরণে রিসোর্স পুল গঠনের উদ্যোগ নিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইউজিসি। সম্প্রতি এ বিষয়ে এক কর্মশালায় ব্লেন্ডেড শিক্ষাবিষয়ক মহাপরিকল্পনার কথা জানানো হয়েছে। ইউজিসি সূত্র বলছে ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতির আওতায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে ‘রিসোর্স পুল’ গঠন করে নতুন প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ঘাটতি দূর করা হবে।
‘রিসোর্স পুল’ গঠন প্রসঙ্গে ইউজিসির চেয়ারম্যান (চলতি দায়িত্ব) অধ্যাপক আলমগীর বলেন, নতুন প্রতিষ্ঠিত ও প্রান্তিক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ও দক্ষ শিক্ষকের সঙ্কট রয়েছে। ফলে এসব বিশ্ববিদ্যালয়ে মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতির মাধ্যমে বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ অধ্যাপকদের নিয়ে রিসোর্স পুল গঠন করে শিখন ঘাটতি দূর করার উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি।

এদিকে নতুন প্রতিষ্ঠিত ও পুরাতনসহ সব বিশ্ববিদ্যালয়কে ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতি বাস্তবায়নের আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রে সময়োপযোগী বেশকিছু নীতিমালা তৈরি করা হয়েছে। কিন্তু এসব নীতিমালার বাস্তবায়ন অগ্রগতি আশাব্যঞ্জক নয়। তিনি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলসহ সংশ্লিষ্টদের এসব নীতিমালা বাস্তবায়নে আন্তরিক হওয়ার পরামর্শ দেন।
অপরদিকে ইউজিসির অন্য এক সদস্য অধ্যাপক হাসিনা খান বলেন, চলতি বছরের মধ্যে ব্লেন্ডেড শিক্ষাবিষয়ক মহাপরিকল্পনার খসড়া চূড়ান্ত করা হবে। এ লক্ষ্যে ইউজিসি অংশীজনদের সাথে সভা করেছে। ব্লেন্ডেড শিক্ষার মাধ্যমে শিক্ষা অংশগ্রহণমূলক করা, শিক্ষার্থীদের মানসিক দক্ষতা ও সমস্যার সমাধানসহ আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে বলে তিনি জানান।

একই সাথে তিনি ব্লেন্ডেড শিক্ষাপদ্ধতি বাস্তবায়নে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান এবং প্রয়োজনীয় আইসিটি অবকাঠামো গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।
সূত্রমতে ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় ‘উচ্চশিক্ষা ক্ষেত্রে ব্লেন্ডেড শিক্ষা মহাপরিকল্পনা’ তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের প্রফেসর ড. মুহাইমিন আসসাকিব এবং ‘ব্লেন্ডেড লার্নিং রোডম্যাপ : কস্ট মডেলিং অ্যান্ড অ্যাস্টিমেশন’ বিষয় তুলে ধরেন বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্কের (বিডিরেন) সিইও মোহাম্মদ তৌরিত।
উল্লেখ্য, এর আগে সশরীরে ও অনলাইন শিক্ষা সমন্বিত করে উচ্চশিক্ষার জন্য ব্লেন্ডেড লার্নিং নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে ইউজিসি। উচ্চশিক্ষায় বাংলাদেশ যেন পিছিয়ে না পড়ে সে বিষয়ে জোর দেয়া হয়েছে খসড়া নীতিমালায়। এ ছাড়া ক্লাসরুম শিক্ষা অধিক অংশগ্রহণমূলক করা, শিক্ষার্থীদের কার্যকরভাবে শিক্ষণ প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিত এবং শিখন-শিক্ষণ প্রক্রিয়ায় ইতিবাচক প্রভাব রাখার উদ্দেশ্যে এ নীতিমালা করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
শনির আখড়ায় নতুন করে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক রংপুরে চলছে না জেলা-আন্ত:জেলা পরিবহন, বিএনপি-জামায়াতের ৯ জন গ্রেফতার সাতক্ষীরায় পরকীয়ার জেরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ চবিতে হল ছাড়তে নারাজ শিক্ষার্থীরা : সময় বাড়ানো হলো সকাল ১০টা পর্যন্ত বর্তমান পরিস্থিতির দ্রুত সমাধান দেখতে চায় বাংলাদেশের বন্ধু ও অংশীদাররা : হোয়াইটলি হানিফ ফ্লাইওভারে সংঘর্ষ : যুবক নিহত ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল! জয় শাহ হচ্ছেন আইসিসির চেয়ারম্যান!

সকল