১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

আল মাহমুদের সোনালি কলম ছুঁয়ে-

কবি আল মাহমুদের জন্মদিনে বাংলাভিশনের অনুষ্ঠানে আবিদ আজম -

সোনালি কাবিন’ খ্যাত কবি আল মাহমুদের ৮৮ তম জন্মবার্ষিকীর দিনে নানান আয়োজনের পাশাপাশি কবিকে স্মরণ করল বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘বাংলা ভিশন’। চ্যানেলটির জনপ্রিয় অনুষ্ঠান ‘দিন প্রতিদিনে’র বিশেষ একটি পর্বে অতিথি ছিলেন টেলিভিশন উপস্থাপক ও সাংবাদিক আবিদ আজম। কবির জীবদ্দশায় যিনি প্রায় দু’দশক তার নিবিড় সান্নিধ্য পেয়েছেন।
আল মাহমুদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আবিদ আজম ছিলেন কবির প্রধান সচিব। ১৩ খণ্ডের আল মাহমুদ রচনাবলি গ্রন্থণা, শ্রুতিলিখন ও সম্পাদনাসহ নানান উল্লেখযোগ্য কাজ করেছেন তিনি। অনুষ্ঠান প্রসঙ্গে আবিদ আজম জানান, বাংলা ভিশনের এই পর্বে বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবিকে নিয়ে কিছু অজানা ও অপ্রিয় তথ্য উপস্থাপন করেছেন তিনি।

দেশীয় সোনালী সংস্কৃতির পানকৌড়ির রক্ত ছুঁয়ে আল মাহমুদ নিজেকে অসীম উচ্চতায় নিয়ে গেছেন বলে উল্লেখ করে আবিদ আজম কবিকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন। অনুষ্ঠানে কবির কয়েকটি কবিতা আবৃত্তি করেন তিনি। অনুষ্ঠানটির সহকারী প্রযোজক আরিফ অপু বলেন, সাহিত্যের এই নক্ষত্রকে স্মরণ করা দায়িত্বের মধ্যে পড়ে।
বিশেষ দিবসে হলেও ক্ষণজন্মা কীর্তিমানদের নিয়ে আলোচনা করলে দর্শকরা ভীষণ উপকৃত হন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন জোনাকি জ্যোতি। বাংলা ভিশনের পর্দায় প্রচারিত হবে ১১ জুলাই সকাল ৮টা ৩০ মিনিটে।
এদিকে, একই দিন কবির স্মরণে বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘তারুণ্যের মননে আল মাহমুদ’ শিরোনামের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিন্তাবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অনুষ্ঠানটির আহ্বায়ক শিল্প-সাহিত্যের কাগজ ‘জলছবি’ সম্পাদক কবি জামসেদ ওয়াজেদ।

 


আরো সংবাদ



premium cement
শনির আখড়ায় নতুন করে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক রংপুরে চলছে না জেলা-আন্ত:জেলা পরিবহন, বিএনপি-জামায়াতের ৯ জন গ্রেফতার সাতক্ষীরায় পরকীয়ার জেরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ চবিতে হল ছাড়তে নারাজ শিক্ষার্থীরা : সময় বাড়ানো হলো সকাল ১০টা পর্যন্ত বর্তমান পরিস্থিতির দ্রুত সমাধান দেখতে চায় বাংলাদেশের বন্ধু ও অংশীদাররা : হোয়াইটলি হানিফ ফ্লাইওভারে সংঘর্ষ : যুবক নিহত ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল! জয় শাহ হচ্ছেন আইসিসির চেয়ারম্যান!

সকল