১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রচারণার শেষ দিনে শোডাউনের নগরীতে পরিণত বরিশাল

-


প্রচারণার শেষ দিন শনিবার নগরবাসীর ভোট বাগাতে ব্যস্ত সময় কাটিয়েছেন প্রার্থীরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ভোটারদের মনজয়ে চালিয়েছেন নানান কর্মসূচি। লিফলেট নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে করছেন ভোট প্রার্থনা। এদের মধ্যে নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত নগরীর বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। বিকেলে নৌকার পক্ষে নগরীতে বিশাল শোডাউন করেছেন ১৪ দলের কেন্দ্রীয় নেতারা। এরপর জাতীয় পার্টির প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস নগরীতে বিশাল একটি শোডাউন করেন। এর পরই ইসলামী আন্দোলনের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীমের সমর্থকরাও অশ্বিনী কুমার হলের সামনে শোডাউনে অংশ নেন। প্রচার-প্রচারণার শেষ দিন নগরী শোডাউনের নগরীতে পরিণত হয়েছে।

শনিবার দুপুরে নগরীর নবগ্রাম রোডে গণসংযোগ করেছেন নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত। এ সময় খোকন বলেছেন, বরিশালের সার্বিক উন্নয়নের জন্য নৌকা মার্কার বিকল্প নেই। নির্বাচনে বিজয়ী হলে বরিশালকে স্মার্ট নগরী হিসেবে গড়ে তোলা হবে। নাগরিক সুবিধা নিশ্চিতে সিটি করপোরেশনকে নগরবাসীর জন্য উন্মুক্ত করে দেবো। জনগণের জীবনমানের উন্নয়ন হবে। তাই নগরীর উন্নয়নের স্বার্থে নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানাচ্ছি। এ দিকে বিকেলে নগরীর সদর রোডে বিশাল শোডাউন করেছেন জাতীয় পার্টির লাঙ্গলের মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস। এর আগে নগরীর ভাটারখাল এলাকায় গণসংযোগকালে তাপস সাংবাদিকদের বলেন, নির্বাচন নিয়ে সংশয় কাটেনি। শুক্রবার রাতে ১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদককে হুমকি দিয়েছেন অজ্ঞাত ব্যক্তিরা বলেছেন, কেন্দ্রে গেলে মেরে ফেলব। খবর পেয়েছি আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে রসুলপুরের বাসিন্দাদের দুই হাজার টাকা করে দিচ্ছে। নৌকার পক্ষে সরকারের কয়েকটি বিভাগ কাজ করছে। আওয়ামী লীগের প্রার্থীই চায় না বরিশালে সুষ্ঠু ভোট হোক। ভোটের মাঠের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রয়েছে বলে জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান রুপন দুপুরে বরিশাল প্রেস ক্লাবে ৩০ দফা ইশতেহার ঘোষণা করেছেন। ইশতেহারে তিনি বরিশালের বিভিন্ন উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন।
প্রসঙ্গত, ২০ বছর আগে পৌরসভা থেকে বরিশাল সিটি করপোরেশনে রূপান্তর হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। আগামী ১২ জুন বরিশাল সিটি করপোরেশনের পঞ্চম পরিষদের নির্বাচন হওয়ার কথা রয়েছে। ৫৮ বর্গকিলোমিটারের এই নগরীতে মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। তাদের মধ্যে নারী ভোটার এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন। এ ছাড়া পুরুষ ভোটার রয়েছেন এব লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।

বহিরাগতদের বরিশাল ত্যাগের নির্দেশ
বরিশাল সিটি নির্বাচন উপলক্ষে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখতে নগরীতে অবস্থানকরা সব বহিরাগতদের নগর ছাড়তে নির্দেশ দিয়েছে মেট্রোপলিটন পুলিশ। গতকাল শনিবার সকাল থেকে দিনভর নগরীতে ১০টি গাড়িতে মাইকিং করেছে পুলিশ। এ সময় বহিরাগতদের শনিবার রাত ১২টার মধ্যে নগর ত্যাগ করতে বলা হয়। এ ছাড়া নগরীতে পায়ে চালিত রিকশা ও ছোট নৌযান বাদে সব যান চলাচল বন্ধ থাকবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নির্বাচনী এলাকায় ২০টি চেকপোস্ট বসানো হয়েছে। এর বাইরে নগরীতে ২০টি টহল টিম কাজ করছে বলে জানিয়েছে পুলিশ।
বরিশাল জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানান, সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে নির্বাচনের আগের দিন থেকে পরের দিন পর্যন্ত ৩০ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করবেন। এ ছাড়া বিজিবির ১০টি দলের সাথে ১০ জন নির্বাহী হাকিম দায়িত্ব পালন করবেন। যদি কোথাও নির্বাচনী আচরণবিধি ভঙ্গ হয় তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেবেন বিচাকররা।

পুলিশি হয়রানির বিরুদ্ধে এলাকাবাসীর বিক্ষোভ
বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ২৭ নম্বর ওয়ার্ডে ভোট চাওয়ার নামে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের মাঝে অবৈধভাবে টাকা বিলাচ্ছেন কাউন্সিলর প্রার্থী নুরুল ইসলাম। এমন অভিযোগ করেছেন তার প্রতিদ্বন্দ্বী অপর কাউন্সিলর প্রার্থী মো: মনিরুজ্জামান তালুকদার। এ বিষয়ে নির্বাচন কমিশন ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন তিনি। মনিরুজ্জামান তালুকদার টিপিন ক্যারিয়ার প্রতীকে এবং নুরুল ইসলাম ট্রাকটর প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
গণমাধ্যম কর্মীদের কাছে মনিরুজ্জামান তালুকদার অভিযোগ করে বলেন, আমার নির্বাচনী এজেন্ট ও সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ হয়রানি ও গ্রেফতারের চেষ্টা করছেন। ইতোমধ্যে শনিবার রাতে ইকবাল তালুকদার নামে আমার একজন একনিষ্ঠ কর্মীকে কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়াই আটক করে থানায় নিয়ে গেছে পুলিশ।
এ ছাড়াও ২৭ নম্বর ওয়ার্ডের আওতাধীন আল ইখওয়ান কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক আলাউদ্দিন শরিফ ও সদস্য অধ্যাপক হাবিবুর রহমানকে আটকের জন্য গভীর রাতে তাদের বাসা ঘেরাও করেÑ তাদেরকে না পেয়ে বাসার ভেতরে গিয়ে মালামাল তছনছ করে এবং মনির তালুকদারের টিফিন ক্যারিয়ার প্রতীকের পক্ষে কাজ না করার জন্য হুমকি দেন বিমানবন্দর থানার এসআই সুমন।
পুলিশের এই অভিযানের সাথে অভিযুক্ত কাউন্সিলর প্রার্থী নুরুল ইসলামের সহযোগী ও একাধিক মামলার আসামী ধলু, মাহমুদ ও রনি ছিলেনÑ বলে অভিযোগ করেছেন মনির তালুকদার। লিখিত অভিযোগেও তিনি এসব বিষয় তুলে ধরেছেন। এ বিষয়ে বিমান বন্দর থানার এসআই মো: সুমন বলেন, যেসব অভিযোগ করা হয়েছে তা উদ্দেশ্যপ্রণোদিত এবং সত্য নয়।
পুলিশের বিরুদ্ধে হয়রানির প্রতিবাদ কাউন্সিলর প্রার্থী নুরুল ইসলামের শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল