২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিচারকের সাথে এসপির যোগাযোগ : হাইকোর্ট বেঞ্চের অসন্তোষ

-


বিচারাধীন একটি মামলায় আদালতের বিচারকের সাথে একজন পুলিশ সুপার (এসপি) ফোনে যোগাযোগ করায় অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেছেন বেশি স্বচ্ছতার জন্য ফোনে যোগাযোগ করে? এটি পেশাগত অসদাচরণ। আদালত অবমাননার শামিল।

গতকাল বিচারপতি মো: বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ মানিকগঞ্জ সদরের কৈতরা গ্রামের মো: রুবেল হত্যা মামলাটি ফের তদন্তের অগ্রগতি-বিষয়ক শুনানিতে এ মন্তব্য করেন।
শুনানিতে তদন্ত কর্মকর্তার সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্যে আগামী ১৭ জুলাই দিন ঠিক করেছেন আদালত। আদালতে এ দিন আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী দেলোয়ার হোসেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পি।

শুনানিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বলেন, হত্যা মামলাটির তদন্ত শুরু করেছে পিবিআই। ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন তদন্ত কর্মকর্তা। কয়েকজন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করে সঠিক ও সুনির্দিষ্ট তথ্য সংগ্রহের চেষ্টা করছেন। মামলার বস্তুনিষ্ঠ সাক্ষ্য-প্রমাণ সংগ্রহের চেষ্টা অব্যাহত রয়েছে। ঘটনাস্থলের ডিজিটাল এভিডেন্স (সেল, কললিস্ট ইত্যাদি) সংগ্রহ করে সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের শনাক্তসহ ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে মামলার তদন্তে আরো সময়ের প্রয়োজন। তদন্তের জন্য আরো ৯০ কার্যদিবস সময় বর্ধিত করার আরজি জানান তিনি।
আদালত বলেন, অধিক তদন্তের জন্য ৬০ দিন সময় দেয়া হয়েছে। আরো ৯০ দিন চাচ্ছেন। পুলিশ সুপার ফোন কল করেন। আদালতের জন্য এটি বিব্রতকর। উনি কি এটি করতে পারেন?

তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বলেন, কোর্টের মর্যাদা সবচেয়ে বড়। তদন্তকারী কর্তৃপক্ষ ও আদালতের মধ্যে রাষ্ট্রপক্ষ সেতুবন্ধ হিসেবে কাজ করে। আদালতের সাথে কেমন আচরণ করতে হবে, তা বেঙ্গল পুলিশ রেগুলেশনে রয়েছে। কোর্টের মর্যাদা সমুন্নত না রাখলে আমাদের মূল্যায়নও থাকবে না। পুলিশ সুপার কোর্টকে ফোন করার মতো দুঃসাহস দেখিয়েছেন। আদালতের উদ্বেগের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জির উদ্দেশে আদালত বলেন, ২৪ ঘণ্টায় এক তদন্ত কর্মকর্তা তদন্ত প্রতিবেদন দিয়ে দেন। আদালত ৬০ দিন সময় দিলেও অধিক তদন্তের প্রতিবেদন দিতে পারলেন না।
শুনানি নিয়ে আদালত আগামী ১৭ জুলাইয়ের মধ্যে পিবিআইয়ের তদন্ত কর্মকর্তাকে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন। সেদিন পরবর্তী শুনানির জন্য বিষয়টি কার্যতালিকায় আসবে বলে উল্লেখ করেন আদালত।


আরো সংবাদ



premium cement