২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

এবারো কোরবানিতে বাজিমাত করবে চট্টগ্রামের রেড চিটাগাং ক্যাটল

-

এবারের পবিত্র ঈদুল আজহার কোরবানিতেও বাজিমাত করবে চট্টগ্রামের স্থানীয় জাতের রেড চিটাগাং ক্যাটল বা অষ্টমুখী লাল ষাঁড়, প্রতি বছরের ন্যায় এমনটাই প্রত্যাশা চট্টগ্রামবাসীর। গত বছরের ঈদুল আজহায় চট্টগ্রামে প্রায় ৪০ হাজার অষ্টমুখী লাল ষাঁড় বিক্রি হয়েছে। এবার ৪০ হাজার ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। অষ্টমুখী লাল ষাঁড় দেখতে যেমন সুন্দর, সমগ্র শরীর তার লাল, তা ছাড়া তার কান, লেজ, খুরা, শিংসহ আটটি বিশেষ অঙ্গই তার লাল। সে কারণে এটি দেখতে যেমনি সুন্দর তেমনি এর গোসত খেতে বেশ সুস্বাদু। সে কারণেই চট্টগ্রামবাসীর কাছে পছন্দের শীর্ষে থাকে চট্টগ্রামের নিজস্ব জাতের লাল ষাঁড়।

গতবার ঈদুল আজহায় চট্টগ্রামে চাহিদার বিপরীতে অষ্টমুখী লাল ষাঁড়সহ ৭ লাখ ৯১ হাজার ৫০১ মজুদ ছিল। এবার চাহিদার বিপরীতে তা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এ কে এম হুমায়ুন কবির। গতকাল তিনি বলেন, জেলার উপজেলাওয়ারারী পরিসংখ্যান করা হচ্ছে। তবে তিনি বলে গতবারের চেয়ে এবার চাহিদা যেমন বাড়বে তেমনি গবাদি পশুর মজুদ বাড়বে বলে প্রত্যাশা করছেন তিনি।
কোরবানির ঈদ ছাড়াও পুরো বছরজুড়ে বিয়েশাদি এবং চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানেও সবার পছন্দের শীর্ষে থাকে লাল ষাঁড়। আর এ কারণে চট্টগ্রামবাসীর বিশেষ চাহিদাকে পুঁজি করে এই অঞ্চলে এলাকাভিত্তিক এই বিশেষ জাতের লাল ষাঁড় ও গাভী লালন পালন করে আসছে সাধারণ গৃহস্থ পরিবারের সদস্যরা। এ ছাড়াও প্রতি বছর পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চট্টগ্রামের গ্রামে প্রায় প্রতিটি ঘরে করে লাল ষাঁড় লালন পালন করে আসছেন বছরের পর বছর ধরে।


আরো সংবাদ



premium cement
গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী

সকল