২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহেষখালীর ইতিহাস বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

-

মহেষখালী-কুতুবদিয়া নির্বাচনী এলাকার (কক্সবাজার-২) সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেছেন, মহেষখালীর কৃতী সন্তান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী মহেষখালীর ইতিহাস রচনা করে একটি ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন। তিনি সমগ্র মহেষখালীবাসীকে দায়মুক্ত করেছেন। মহেষখালীর ইতেহাসে এই প্রথম একটি পূর্ণাঙ্গ ইতিহাস রচিত হলো। এর আগে বিচ্ছিন্নভাবে মহেষখালীর ইতিহাস নিয়ে কিছু প্রবন্ধ লেখা হলেও ড. মুহিবউল্যাহ ছিদ্দিকী আমাদেরকে একটি পূর্ণাঙ্গ ইতিহাস রচনা উপহার দিয়েছেন। এ জন্য তিনি আমাদের কাছে এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে নমস্য। সমগ্র মহেষখালীবাসীকে তিনি কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করেছেন।
তিনি গতকাল রোববার বিকেলে কক্সবাজার প্রেস ক্লাবে মহেষখালীর ইতিহাস গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি বলেন, মহেষখালীর অনেক গুণগত পরিবর্তন হয়েছে। প্রধানমন্ত্রীর সুদৃষ্টির কারণে মহেষখালী আজ এক অনন্য উচ্চতায় উঠে গেছে। পূর্বে মহেষখালীর মানুষ ভাগ্য অন্বেষণে বিদেশে যেত। কিন্তু সময়ের পরিবর্তন হয়েছে। এখন বিদেশের মানুষ মহেষখালীতে এসে শ্রম দিয়ে তাদের ভাগ্যের পরিবর্তন করছে। অদূর ভবিষ্যতে মহেষখালীর আরো কী পরিমাণ পরিবর্তন তা এখনো বোধগম্য হচ্ছে না। এই পরিবর্তনের জন্য ভবিষ্যৎ প্রজন্মকে মহেষখালীর পূর্বেকার ইতিহাস জানা দরকার।
অনুষ্ঠানে গ্রন্থকার ইতিহাসবিদ প্রফেসর ড. মোহাম্মদ মুহিবউল্যাহ ছিদ্দিকী বক্তব্য দেন। কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ আলহাজ মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল হক, উপাধ্যক্ষ কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ হেছামুল হক ও কক্সবাজার জেলা শিক্ষা অফিসার মো: নাছির উদ্দিন।
গ্রন্থের ওপর আলোচনা করেন সিনিয়র সহকারী সচিব সরওয়ার কামাল, কক্সবাজার আইন কলেজের অধ্যক্ষ অ্যাডভোকেট মোহাম্মদ বাকের, গবেষক নুরুল আজিজ চৌধুরী, মহেষখালী ডিগ্রি কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক জসিম উদ্দিন, অ্যাকাডেমির সহকারী সাধারণ সম্পাদক কবি সোহেল ইকবাল, প্রকৌশলী বদিউল আলম, অ্যাডভোকেট এস এম ইবরাহীম খলিল, মহেষখালী টেকনিক্যাল কলেজের অধ্যাপক বেলাল হোসাইন ও আদর্শ মহিলা কামিল মাদরাসার অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আবসার প্রমুখ।
কক্সবাজার সাহিত্য অ্যাকাডেমির সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুষ্ঠান সঞ্চলনা করেন। বইটি প্রকাশ করেছে কক্সবাজারের একমাত্র প্রকাশনা প্রতিষ্ঠান কক্সবাজার সাহিত্য একাডেমি। কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের ব্যবস্থাপনায় কক্সবাজার সাহিত্য একাডেমি প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করেছে।


আরো সংবাদ



premium cement