২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় অনুষ্ঠিত হবে কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং উৎসব

-

‘রিয়েল স্টোরিজ বাই রিয়েল পিপল’- এই সেøাগানকে সামনে রেখে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজন হতে যাচ্ছে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং উৎসব’। এই উৎসবে আগ্রহী যে কেউ বিনা খরচে নিজেদের তৈরি ভিজুয়াল গল্প পাঠিয়ে অংশ নিতে পারবেন। এই উৎসবের মূল পর্ব অনুষ্ঠিত হবে আগামী বছরের ১০ ও ১১ ফেব্রুয়ারি। তবে অংশগ্রহণকারী ১ এপ্রিল থেকে তাদের তৈরি করা গল্প উৎসবের জন্য পাঠাতে পারবেন এবং তা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
কমিউনিটিকে সম্পৃক্ত করে বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের ভিজুয়াল গল্প নিয়ে উৎসবের আয়োজন করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ’ বিভাগ। কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং উৎসবের মাধ্যমে সমাজের পিছিয়ে থাকা বা আধুনিক সুবিধাবঞ্চিত সেইসব আগ্রহী গল্পকাররা তাদের নির্মিত ছোট ছোট গল্প প্রকাশ্যে আনার সুযোগ পাবেন যারা দেশের মূলধারার মিডিয়ায় গল্প প্রকাশের সুযোগ পান না। এটি মূলত তরুণদের আধুনিক প্রযুক্তি বিশেষ করে মোবাইলের মাধ্যমে ডিজিটাল গল্প তৈরিতে উদ্বুদ্ধ করবে।
তরুণ এবং আগ্রহীরা বিভিন্ন ধরনের ভিজুয়াল গল্প পাঠাতে পারবেন। উৎসবের ক্যাটাগরিতে রয়েছে ইন্ডিপেনডেন্ট ক্যাটাগরি, ডিআইইউ বেস্ট কমিউনিটি স্টোরিটেলিং ক্যাটাগরি, ওয়ান মিনিট ক্যাটাগরি, এবং জার্নালিজম ক্যাটাগরি।
এ প্রসঙ্গে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের বিভাগীয় প্রধান আফতাব হোসেইন জানান, ‘এই উৎসবের এর মূল উদ্দেশ্য আমাদের অংশীজনদের দৃষ্টি আকর্ষণ এবং সমাজের নানা শ্রেণীর মানুষের গল্পকে সামনে নিয়ে আসার সুযোগ করে দেয়া; যার মধ্য দিয়ে আমরা একটি সুন্দর সমাজ বিনির্মাণে ভূমিকা রাখতে পারি।’
উৎসবের প্রধান উপদেষ্টা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া এবং যোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল কাবিল খান বলেন, বাংলাদেশে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং’ ধারণাটি একেবারে নতুন। ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মধ্যে দিয়ে আমাদের কমিউনিটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষের একেবারে নিজেদের জীবনের সাথে সম্পৃক্ত ঘটনাবলী নিয়ে নির্মিত হতে পারে ছোট ছোট ভিজুয়াল গল্প। উৎসবের মাধ্যমে আমরা উপেক্ষিত গল্পকারদের গল্প তুলে ধরার সুযোগ করে দিতে চাই। আমাদের লক্ষ্য সমাজে মানুষের চিন্তশক্তি, সহানুভূতিশীলতা, কমিউনিটি উদ্যোগকে আরো ছড়িয়ে দেয়ার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তনকে অনুপ্রাণিত করা।’ বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা রা‌তে বৃ‌ষ্টি, দিনে সূর্যের চোখ রাঙানি শিশুদের হাইড্রেটেড-নিরাপদ রাখতে বাড়তি সতর্ক হওয়ার আহ্বান ইউনিসেফের অর্থ আত্মসাৎ: সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী কারাগারে ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫

সকল