২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রথম আলোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় ডিএসইসির নিন্দা

-

প্রথম আলোর সাভার প্রতিনিধি শামসুজ্জামান শামসকে মধ্যরাতে তুলে নেয়ার ৩৫ ঘণ্টা পর আদালতে হাজির ও জামিন মঞ্জুর না করে কারাগারে পাঠানো এবং পত্রিকাটির সম্পাদক ও ওই প্রতিনিধির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একাধিক মামলা দেয়ার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)।
সংগঠনের সভাপতি মামুন ফরাজী ও সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় গতকাল শনিবার এক বিবৃতিতে বলেন, ‘আইনমন্ত্রীসহ সরকারের বিভিন্ন স্তর থেকে বারবার আশ^াস দেয়া হয়েছে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে গ্রেফতার না করে অভিযোগ যাচাই করার জন্য নির্ধারিত সেলে পাঠানো হবে। অথচ এই ক্ষেত্রে তার বরখেলাপই কেবল করা হলো না, এ নিয়ে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাতে ডিজিটাল নিরাপত্তা আইনকে নিপীড়নের হাতিয়ার হিসেবে ব্যবহার করার আরেকটি উদাহরণ তৈরি হলো।’
প্রথম আলোর প্রতিবেদনটি উদ্দেশ্যপ্রণোদিত হলে তার প্রতিকারের জন্য প্রেস কাউন্সিলের আইনি ও প্রাতিষ্ঠানিক বিধান রয়েছে। সে পথ অনুসরণ না করে ডিজিটাল নিরাপত্তা আইনের এমন ব্যবহার, বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতা ও বাকস্বাধীনতা নিয়ে দেশী-বিদেশী মহলের অভিযোগকেই প্রকারান্তে বৈধতা দিয়েছে।
বিবৃতিতে তারা বলেন, ‘এই আইনে দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুবুল আলমের বিরুদ্ধে চট্টগ্রামে মামলা হয়েছে। এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি। শুধু তাই নয়, এটি সরকারের ভাবমূর্তিকেই শুধু ক্ষুণœ করছে না, বহির্বিশে^ও দেশের ভাবমূর্তিকে ক্ষুণœ করছে। তাই অবিলম্বে ডিজিটাল আইন ব্যবহার বন্ধসহ সংবাদপত্রের ও সাংবাদিকতার স্বাধীনতা হরণ করে এমন ধারাসমূহ বাতিল করতে হবে।’
অবিলম্বে প্রথম আলোর সাংবাদিককে মুক্তি, মামলা প্রত্যাহার এবং প্রতিবেদন তৈরি ও প্রকাশ থেকে শুরু করে ওইদিন কী ঘটেছিল তার সুষ্ঠু তদন্ত করে জনগণকে জানানোর দাবি জানিয়েছে কাউন্সিল। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement