০৩ জুন ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৩ জিলকদ ১৪৪৪
`

প্রথম সপ্তাহে ঢিলেঢালা রাজধানীর ঈদ মার্কেট

ঈদে বেচাকেনায় ব্যস্ত রাজধানীর নিউমার্কেটের দোকানগুলো : নয়া দিগন্ত -


রমজান শুরুর প্রথম সপ্তাহে গতকাল পর্যন্ত ঈদ মার্কেট ছিল ঢিলেঢালা। আশানুরূপ ক্রেতা হয়নি। বিক্রেতারা বলছেন, নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের ওপর আর্থিক চাপ বাড়ছে। যার কারণে এখনো ঈদমার্কেটে প্রত্যাশিত ক্রেতা সমাগম হয়নি।
গতকাল রাজধানীর নিউমার্কেট, বসুন্ধরা ও মৌচাক ঘুরে দেখা যায় রমজানের প্রথম ছুটির দিন হলেও ক্রেতা সমাগম একেবারেই কম। কিছু দোকান ছাড়া বেশির ভাগ দোকানেই ক্রেতা নেই। আবার যেগুলোতে আছে তাতে না কেনেই ফেরত যাচ্ছে বেশির ভাগ ক্রেতা। রোজার প্রথম দিকে শপিংমল ও মার্কেটগুলোতে ক্রেতাদের তেমন একটা উপস্থিতি দেখা না গেলেও গতকাল ছুটির দিন ক্রেতা উপস্থিতি কিছু বেড়েছে। আর সকালে তেমন ক্রেতা না থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভিড় বাড়তে থাকে।
ব্যবসায়ীরা বলছেন, এমন চিত্র অবাস্তব নয়। এটা প্রতিবারই হয়। সাধারণত মধ্য রমজান থেকেই মানুষ শপিংয়ে নামে। কারণ এর মধ্যে চাকরিজীবীদের বেতন, ঈদ বোনাসও হয়ে যায়। ফলে ১৫ রমজান শেষের পর থেকেই ক্রেতা সমাগম হয়।
বিক্রেতাদের ভাষ্য- ঈদের শপিং এখনো সেভাবে জমে না উঠলেও শেষ দিকের ভিড় এড়াতে তারা প্রস্তুতি নিচ্ছে। যদিও ঈদের এখনো বাকি অনেক দিন। এরই মধ্যে অনেকে কেনাকাটা সারতে মার্কেটে আসছে। সময়ের সাথে তার সংখ্যা বাড়ছে।


তবে তাদের ভাষ্য, রমজানের শুরুতেই বাজারে চলে এসেছিল সব ডিজাইনের জামাকাপড়। এবারে অন্য বছরের তুলনায় ডিজাইনেও কিছুটা বৈচিত্র্য লক্ষ করা গেছে। দাম কিছুটা বেশি হলেও পণ্যের মানও ভালো। যদিও দাম বেশি নিয়ে অনেকের অভিযোগ। তারপরও ক্রেতা সন্তুষ্ট।
গতকাল বসুন্ধরা শপিংমলের প্রতিটি প্রবেশপথে ছিল মানুষের লাইন। নিরাপত্তাকর্মীরা তল্লাশি করে আগতদের প্রবেশ করতে দিচ্ছে। আর ভেতরে গিয়ে আবারো লিফটে উঠতে লাইনে দাঁড়াচ্ছে মানুষ। এমন পরিস্থিতি ছিল মার্কেটের প্রতিটি প্রবেশ পথ ও লিফটে।
বসুন্ধরা শপিংমলে কেনাকাটা করতে আসা নাদিয়া বলছেন, মার্কেটে শেষ দিকে অনেক ভিড় হয়। তাই ভিড় এড়াতেই আগেভাগে শপিংয়ে আসছেন। তিনি বলেন, এবার অন্য বছরের তুলনায় ডিজাইন ভিন্ন এবং কাপড়ের মানও ভালো তবে দাম বেশি।
ইনফিনিটিতে আসা লাবিব জানান, সরকারি ছুটির দিন থাকাতে তিনি শপিং করতে এসেছেন। তার ভাষ্য, দিন যত যাবে ভিড় তত বাড়বে। তাই ভিড় এড়াতে আগেভাগেই শপিংমলে এসেও লাভ হয়নি। মানুষের ভিড়ে বিরক্ত লাগছে।
বাটা দোকানে দেখা যায় ক্রেতার ভিড়। বিক্রয়কর্মী জানান, বন্ধের দিন হওয়াতে সকাল থেকেই ক্রেতার ভিড়। বেলা বাড়ার সাথে মানুষ বাড়ছে। তিনি বলেন, রমজানের প্রথম দিক থেকেই ক্রেতারা আসা শুরু করেছে। যদিও বিক্রি কম। তবে এখন ভিড় বাড়ার সাথে বিক্রিও হচ্ছে ভালো। এ সময় একজন ক্রেতা বলেন, শেষ দিকে ভিড় থাকে। দামও থাকে চড়া। তাই প্রথম দিকে শপিং সেরে নিচ্ছেন তিনি।

 


আরো সংবাদ


premium cement
শিক্ষা উপকরণের দাম বাড়ায় শিক্ষার্থী ঝরে পড়ার শঙ্কা ইটালিতে ডুবে যাওয়া নৌকায় কেন এত গুপ্তচর ছিল মিয়ানমারে মোখায় ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ ভারতে ট্রেন দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিখোঁজ, আহত ২ রশিদ খানকে টেস্টে ভয় পান না আকরাম, আফগানিস্তানকে করছেন সমীহ কৃষি মন্ত্রণালয় অনুমোদন দিলেই পেয়াজ আমদানী : বাণিজ্যমন্ত্রী বসিক নির্বাচন : প্রার্থীদের বিরামহীন প্রচারণা বাজেটে ঋণের ওপর অতি নির্ভরতায় যেসব সঙ্কট হতে পারে আটলান্টিক পেরিয়ে আমেরিকায় না গেলে কিচ্ছু যায় আসে না : প্রধানমন্ত্রী বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকায় লোডশেডিং আশঙ্কাজনকভাবে বেড়েছে : প্রতিমন্ত্রী দাদা আল্লামা ইয়াহইয়ার বিদায়ের কয়েক ঘণ্টা পর নাতি ‘ইয়াহইয়া’র জন্ম

সকল