২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজধানীতে ৬৫ বছরের পুরনো স্কুলের নাম পরিবর্তন

মগবাজার গার্লস স্কুলের প্রধান ফটক -

রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত ৬৫ বছরের পুরনো মগবাজার গার্লস হাইস্কুলের নাম বদলে ফেলা হয়েছে। স্কুলের ম্যানেজিং কমিটির প্রস্তাবে সম্প্রতি নাম পরিবর্তনে সম্মতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বাংলা ট্রিবিউন।
প্রসঙ্গত, ভাষা ও সংস্কৃতির সাথে অসামঞ্জস্যপূর্ণ, অশোভন ও শ্রুতিমধুর নয় এমন সব নাম পরিবর্তন করা হচ্ছে গত কয়েক বছর ধরে। এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ব্যক্তির বিশেষ অবদান বা অনুদানের কারণে কারো নামে নামকরণের সম্মতিও নিচ্ছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হচ্ছে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো তালিকা অনুযায়ী। নাম পরিবর্তনের অনুমোদন দিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও।
রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত ৬৫ বছরের পুরনো মগবাজার গার্লস হাইস্কুলের নাম বদলে রাখা হয়েছে ‘গাজী সামসুন নেসা গার্লস হাইস্কুল’।
১৯৫৮ সালে প্রতিষ্ঠিত স্কুলটি রমনা থানার ৫২ সিদ্ধেশ্বরী এলাকায় অবস্থিত। স্কুলটি বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল ক্যাম্পাসের পাশে।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে কোনো ব্যক্তির নামে নামকরণের ক্ষেত্রে আগ্রহী ব্যক্তিকে স্কুলের তহবিলে ৩০ লাখ টাকা জমা দিতে হয়। প্রক্রিয়া অনুসরণ করে নাম পরিবর্তনের প্রস্তাব করা হয়েছিল।
স্কুল কর্তৃপক্ষ জানায়, স্কুলটির অবস্থান মগবাজারে নয়। তাই মগবাজার গার্লস হাইস্কুল বললে অনেকে মগবাজারে চলে যান। তা ছাড়া স্কুলটির আগের মতো সুনাম নেই। এসব কারণে নাম পরিবর্তন করেছে কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল