১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে জনগণ মহা আতঙ্কে

৮ ফেব্রুয়ারি গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের বিক্ষোভ
-


দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ ও এলপিজি গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদ, শীতকালে লোডশেডিং বন্ধ, বিদ্যুৎ ও গ্যাস খাতে দুর্নীতি, হরিলুট ও সিস্টেম লসের নামে চুরির সাথে জড়িতদের শনাক্ত ও গ্রেফতার করার দাবিতে গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদ কেন্দ্রীয় কমিটির এক জরুরি সভা গতকাল শনিবার সিলেট নগরীর বন্দরবন্দর মধুবন সুপার মার্কেটে আলিফ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়।


সভায় বলা হয়, ভর্তুকির অজুহাত তুলে যারা এই দাম বৃদ্ধি করে যাচ্ছেন মূলত তারা সরকারের ভিশন-৪১ নস্যাৎ করার চক্রান্তে লিপ্ত। বক্তারা বলেন, বাজার থেকে শুরু করে জীবন রক্ষকারী ওষুধ ও শিক্ষা উপকরণের দামে জনগণ আজ চিঁড়ে চ্যাপ্টা হয়ে যাচ্ছেন। আয়-ব্যয় কমানোর মতো আর কোনো খাত নেই। গ্যাস আর বিদ্যুৎ দু’টিই সরাসরি মানুষের সংসারের সাথে সম্পৃক্ত। জ্বালানি কমিশনের ক্ষমতা কেড়ে নিয়ে দফায় দফায় গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রক্রিয়ায় সাধারণ জনগণের মধ্যে এক মহা আতঙ্ক বিরাজ করছে। গ্যাসে এখন সরকারের কোনো ভর্তুকি নেই, জ্বালানি তেলে সরকার লাভে আছে, বাজেটে রাখা ভর্তুকি বিদ্যুতে দিয়ে মানুষকে স্বস্তি দেয়া যেত। তা না করে দু’দফায় মূল্য বৃদ্ধি করা হয়েছে।
পত্রিকায় প্রকাশিত সংবাদে প্রকাশ- ‘বিদ্যুৎ বিভাগে বছরে নেই সাড়ে তিন হাজার কোটি টাকা’। অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে হরিলুট, চুরির ক্ষতি দেখানো হচ্ছে সিস্টেম লস হিসেবে। নেই কাক্সিক্ষত সেবা, আছে গ্রাহক হয়রানি। রিপোর্টে আরো প্রকাশ- বিদ্যুৎ বিলের সময় এক-এক বাড়ির মিটার রিডিং দেয়ার সুযোগ থাকলেও তা নেয়া হচ্ছে না। ভোক্তাদের বিল বাড়িয়ে গোঁজামিল করা হচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আয় নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কোনো পরিষ্কার তথ্য নেই।
বক্তারা বলেন, গ্যাস, বিদ্যুৎ ও রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংক থেকে দুর্বৃত্তরা যে হাজার হাজার কোটি টাকা লুটপাট করছে, তা যদি আদায় করা যায়, তাহলে বছরে এ অর্থের মাত্র এক ভাগ দিয়ে বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি হিসেবে প্রদান করলে জনগণের ওপর মূল্যবৃদ্ধির এই বোঝা চাপানোর কোনো প্রয়োজন পড়বে না। অবিলম্বে বিদ্যুৎ, গ্যাস ও এলপিজি গ্যাসের বর্ধিত মূল্য স্থগিত করার জোর দাবি জানানো হয়।


আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে দাবি বাস্তবায়ন না হলে আগামী ৮ ফেব্রুয়ারি বুধবার দেশব্যাপী প্রতিবাদ দিবস পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ওই দিন কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির উদ্যোগে বিকেল ৪টার সময় সিলেট নগরীর সিটি পয়েন্টের কামরান চত্বরে এক গণজমায়েতের কর্মসূচি নেয়া হয়েছে।
গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মকসুদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- গ্যাস-বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন চৌধুরী, সদস্য বিশিষ্ট রাজনীতিবিদ মহিউদ্দিন, ইসলামী চিন্তাবিদ মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মামুনুর রশীদ অ্যাডভোকেট, সরোজ ভট্টাচার্য্য, আব্দুল মোতওয়ালী ফলিক, আমিরুল হোসেন চৌধুরী আমনু, রফিকুল ইসলাম শীতাব, ইসমত ইবনে ইসহাক সানজিদ, সাংবাদিক শহিদ আহমদ খান, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইমাম হোসেন, সাধারণ সম্পাদক মাহবুব ইকবাল মুন্না প্রমুখ।
সভায় পরিষদের সদস্য, দক্ষিণ সুরমা যুব কল্যাণ পরিষদের সভাপতি কামাল আহমদের পিতার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল