২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে

কুষ্টিয়ার ডিসি-এসপির বিরুদ্ধে আদালত অবমাননা মামলার কার্যক্রম স্থগিত

-

কুষ্টিয়ার ব্যবসায়ী শফিকুল ইসলামকে ব্র্যাক ব্যাংকের দাবি করা ৫১ কোটি টাকা ছয় মাসের মধ্যে পরিশোধ করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একইসাথে নিলাম ক্রেতা ব্যবসায়ী আবদুল রশিদকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লাখ টাকা দিতে বলা হয়েছে। টাকা পরিশোধের দুই সপ্তাহের মধ্যে কুষ্টিয়ার ডিসি-এসপি, ব্র্যাক ব্যাংকের এমডি, ব্যবসায়ী আ: রশিদসহ সংশ্লিষ্টদের ব্যবসায়ী শফিকুল ইসলামকে নিলামে ওঠা সম্পত্তি বুঝিয়ে দিতে বলা হয়েছে।
পাশাপাশি আদালতের স্থগিতাদেশ থাকার পরও ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রি করার ঘটনায় ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসাইন, কুষ্টিয়ার ডিসি মোহাম্মদ সাইদুল ইসলাম, এসপি মো: খায়রুল আলমসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার কার্যক্রম স্থগিত করেছেন আপিল বিভাগ। তবে নির্ধারিত সময়ের মধ্যে টাকা পরিশোধে ব্যর্থ হলে ব্যবসায়ী শফিকুল ইসলামের পক্ষে জারি করা দু’টি রুল খারিজ হবে বলে আদেশে বলা হয়েছে।
গতকাল প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। ব্যবসায়ী রশিদের পক্ষে ছিলেন আইনজীবী নুরুল আমীন।
গত বছরের ১১ আগস্ট আদালতের স্থগিতাদেশ থাকার পরও ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রি করার ঘটনায় ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসাইন, কুষ্টিয়ার ডিসি মোহাম্মদ সাইদুল ইসলাম, এসপি মো: খায়রুল আলম, সদর থানার ওসি মো: সাব্বিরুল আলম ও নিলামে সম্পত্তি নেয়া ব্যবসায়ী আবদুল রশিদকে তলব করেন হাইকোর্ট। পাশাপাশি আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট।
পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হয়।
মামলার নথি থেকে জানা যায়, ২০২২ সালের ২ আগস্ট ব্যবসায়ী শফিকুল ইসলামের মালিকানাধীন মেসার্স বিশ্বাস ট্রেডার্স, ভিআইপি রাইস মিল ও ভিআইপি ফ্লাওয়ার মিল নিলাম তিন মাসের জন্য স্থগিত করেন। একইসাথে এক মাসের মধ্যে ২০ কোটি টাকা ব্র্যাক ব্যাংককে দিতে বলা হয়। এ ছাড়া আরো ছয় কোটি টাকা পরিশোধ করতে বলা হয়। কিন্তু আদালতের এ আদেশ লঙ্ঘন করে ৫ আগস্ট ভোরে পুলিশের সহযোগিতায় ব্যবসায়ী শফিকুল ইসলামের ১২৩ কোটি টাকার সম্পত্তি নিলামে বিক্রি করে কুষ্টিয়ার বিশিষ্ট চাল ব্যবসায়ী আবদুল রশিদের মালিকানাধীন রশিদ এন্টারপ্রাইজের নামে। এ ঘটনায় নিলামের সাথে জড়িতদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হয়।
আদালত অবমাননার আবেদনের শুনানি নিয়ে তাদেরকে তলব করা হয়।
আইনজীবীরা জানান, কুষ্টিয়ার আইলচারায় অবস্থিত মেসার্স বিশ্বাস ট্রেডার্স অ্যান্ড ভিআইপি রাইস মিল ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখার কাছে ঋণ চাইলে ব্যাংক কর্তৃপক্ষ জমির ভ্যালুয়েশন করে ৯২ কোটি টাকা। ব্র্যাক ব্যাংক পোড়াদাহ শাখা সব কাগজপত্র যাচাই-বাছাই করে ওই ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ৪৩ কোটি টাকা ঋণ দেয়। ভিআইপি রাইস মিল সময়মতো ঋণের কিস্তি দিতে ব্যর্থ হলে ব্যাংক কর্তৃপক্ষ অতি গোপনে অখ্যাত কাগজে নিলাম বিজ্ঞপ্তি দেয়। এরপর ব্যবসায়ী নিলাম বিজ্ঞপ্তি স্থগিত চেয়ে উচ্চ আদালতে রিট করেন।


আরো সংবাদ



premium cement