২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাস্তায় সমাবেশ করলে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা : ডিএমপি কমিশনার

-

বিএনপির গণসমাবেশ নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, আইন অমান্য করে রাস্তায় সমাবেশ করলে বিএনপির বিরুদ্ধে সর্বোচ্চ আইনগত ব্যবস্থা নেয়া হবে। জননিরাপত্তা ও জনদুর্ভোগের কথা বিবেচনা করে পল্টনে পার্টি অফিসের সামনে বিএনপিকে গণসমাবেশের অনুমতি দেয়া যাবে না। সুতরাং যেখানে অনুমতি দেয়া হয়েছে সেখানেই সমাবেশ করতে হবে। গতকাল বুধবার সন্ধ্যায় ডিএমপি মিডিয়া সেন্টারে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
কমিশনার বলেন, আমরা গোয়েন্দা সংস্থা এবং মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি, বিএনপি ঢাকা শহরে ১০ লাখ লোক জমায়েতের মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে পারে। কাজেই পার্টি অফিসের সামনে এক লাখ লোক দাঁড়ানোরও জায়গা হবে না। এতে চরমভাবে জনদুর্ভোগ বৃদ্ধি পাবে। তাই আইনশৃঙ্খলা বিঘ্ন করে তাদের সেখানে সমাবেশ করার অনুমতি দেয়া যাবে না।


তিনি বিএনপি নেতাদের উদ্দেশে বলেন, আপনারা যেকোনো খোলা মাঠে যেতে পারেন বা অন্য কোনো প্রস্তাব দিতে পারেন। অন্য প্রস্তাব হিসেবে ইজতেমা মাঠ আছে, সেখানে আপনারা ১০ লাখ লোক জমায়েত করতে পারবেন। পূর্বাচলে বাণিজ্য মেলার মাঠ আছে, সেখানে যেতে পারেন।
তিনি বলেন, মূলত দুটি কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, প্রথমত পল্টনে এত লোকের জায়গা হবে না। যদি তারপরও তারা সেখানে সমাবেশ করে তবে বাকি ৯ লাখ লোক ঢাকা শহরে বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে পড়বে। যার উপর বিএনপির কোনো নিয়ন্ত্রণ থাকবে না, এমনকি পুলিশও নিয়ন্ত্রণ হারাবে। দ্বিতীয়ত এই ১০ লাখ লোক ঢাকার সব রাস্তা দখল করলে ঢাকাবাসীর জন্য একটা চরম দুর্ভোগের বিষয় হবে।
সার্বিক দিক বিবেচনা করে তাদের সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়া হয়। পরে মিডিয়ার মাধ্যমে জানতে পারি তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে আগ্রহী না। তারা পল্টন বা তার আশপাশে কোনো রাস্তায় করতে আগ্রহী। এ প্রসঙ্গে আমাদের ডিএমপির সুস্পষ্ট বক্তব্য হচ্ছে, সোহরাওয়ার্দী উদ্যানে বা এর মতো কোনো খোলা মাঠে সমাবেশ করতে হবে।


আরো সংবাদ



premium cement