২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চিনির দাম বেশি নিলে জেলে যেতে হবে

পরামর্শক কমিটির সভা শেষে বাণিজ্যমন্ত্রী
-

সরকার নির্ধারিত দামের চেয়ে চিনির মূল্য বেশি রাখলে জেলে যেতে হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। অভ্যন্তরীণ বাজারে চিনির মূল্য নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চিনির সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। জাতীয় রাজস্ব বোর্ড থেকে যিনি এসেছেন, তাকে বলেছি- চিনির ওপর ডিউটি (রাজস্ব) যদি একটু কমানো যায় বা কনসিডার করা যায়। তাহলে দামের ওপর প্রভাব পড়বে বা দাম কমে যাবে। তবে একটা কথা ঠিক যে, বাজারে যারা ব্যবসায়ী তারা ফেরেশতা নন। আমরা যে দাম নির্ধারণ করে দিই, সেটি দিতে হবে- তা কিন্তু নয়। দাম কত হওয়া উচিত- সেটি নির্ধারণ করে দিই। তারপরও দেখি কোথাও কোথাও চিনি নিয়ে সুবিধা নেয়া হয়েছে। তবে আমাদের কাগজপত্র বলে প্রচুর পরিমাণ চিনি রয়েছে, পাইপলাইনেও আছে। ভোক্তা অধিকার বিভিন্ন জায়গায় হানা দিচ্ছে, জরিমানা করছে। এখন আমরা চিন্তা করছি- এর বাইরে যদি প্রয়োজন হয়, কারাগারে পাঠানোর ব্যবস্থা করা হবে। গতকাল রোববার সচিবালয়ে ‘বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটি’র অষ্টম সভা শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন


বাণিজ্যমন্ত্রী আশ্বস্ত করে বলেন, আগামী রমজানকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ প্রয়োজনীয় সব পণ্যের সরবরাহ ও মজুদ নিশ্চিত করা হবে। দেশের মানুষ যেন কষ্ট না পায়, সে জন্য যা কিছু করা প্রয়োজন সব ধরনের চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনীয় পণ্য আমদানি করতে এলসি খোলার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। পাশাপাশি পণ্যের মূল্য যুক্তিসঙ্গত পর্যায়ে রাখার জন্য সরকার বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। প্রয়োজনীয় পণ্য আমদানি, সরবরাহ, মজুদ ও মূল্য বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকার একটি কো-অর্ডিনেশন সেল গঠন করে সার্বিক সহায়তা প্রদান করবে। চলমান বিশ্বপরিস্থিতি মোকাবেলা করতে সরকারের পাশাপাশি ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
টিপু মুনশি বলেন, সবদিক বিবেচনায় বাংলাদেশের ব্যবসাবাণিজ্য এবং অর্থনীতি সঠিক পথেই এগিয়ে যাচ্ছে। অপপ্রচারের বিষয়ে সতর্ক থাকতে হবে। দেশের রফতানি বাণিজ্য এগিয়ে যাচ্ছে। পণ্য ও সেবা খাত মিলে চলতি বছরে ৬৭ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত নভেম্বর মাসে রেকর্ড পরিমাণ তৈরী পোশাক রফতানি হয়েছে। রফতানির চলমান ধারা অব্যাহত থাকলে আশা করা যায় আমাদের রফতানি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। তিনি বলেন, গ্যাসের সরবরাহ স্বাভাবিক হলেই চিনির উৎপাদন বৃদ্ধি পাবে, তখন আর কোনো সমস্যা হবে না। এ ছাড়া চিনির ওপর আরোপিত শুল্ক কমিয়ে মূল্য কমানোর এবং সরবরাহ স্বাভাবিক রাখার জন্য চেষ্টা করা হচ্ছে। অন্য দিকে সয়াবিনের পাশাপাশি ভোজ্যতেল সানফ্লাওয়ার ও ক্যানোলার আমদানি শুল্ক কমিয়ে আমদানি বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।


চিনি আমদানির অনুমোদন দেয়া হবে কি না- জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের যথেষ্ট পরিমাণ চিনি আছে। অন্য বছরের তুলনায় প্রচুর চিনি রয়েছে। আমদানি তো চালু আছে। বাজারে যা মজুদ আছে- সেটি কোনো অবস্থায় দেশের জন্য বিপজ্জনক নয়। এখন সাধারণ মানুষ যাতে কম দামে চিনি পায়- সে ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, তবে কোথাও কোনো-না-কোনো সমস্যা আছে। আজ সব কিছু নিয়ে আলোচনা হয়েছে। আরো ভালো করে দেখার জন্য আমরা চিন্তা করেছি। কিছু নির্ধারিত নির্দেশনা দিয়ে শিগগির একটি সমন্বয় কমিটি করা হবে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংককেও বলেছি তারা যদি একটি ক্রাইসিস সেল খোলে। এই সেল দেখবে কোথায় কী সমস্যা হচ্ছে। কেননা, আমরা লক্ষ করছি যতটা না সমস্যা তার থেকে বেশি অপপ্রচার হচ্ছে। পত্রিকায় এসেছে- এক শ’টি এলসি বন্ধ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকও বলেছে। দেশে প্রতিদিন হাজার হাজার এলসি হয়। এই ১০০টি এলসি বন্ধ হলো যে কারণে- তা হলো অতিমূল্যের জন্য। এই ১০০টির নিউজ বেশি করে হলো। অথচ ৯০০টি যে ভালোভাবে হলো সেটি কেউ প্রচার করল না। এখানে সচেতন হতে হবে।
বাজারে ঘাটতি থাকলে বাণিজ্য মন্ত্রণালয় কী করতে পারে- জানতে চাইলে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় একটা সংস্থা, ভোক্তা অধিকার আছে, তারা সেটি দেখছে। আমরা সাধ্যমতো চেষ্টা করেছি। কে কী বলেছে -সেটি আমার দেখার বিষয় নয়। আমার দেখার বিষয়- যে দাম হওয়া উচিত, যেটা নির্ধারণ করা হয়েছে সেটি। আর যে ব্যাপার রয়েছে, সেটি হলো টেকনিক্যাল ব্যাপার, সেটি তো অস্বীকার করতে পারি না।

 


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল