১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আ’লীগ গোয়েন্দা ও আমলানির্ভর দল হয়ে গেছে : ফখরুল

-

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ আগের সেই আওয়ামী লীগ নেই। রাজনৈতিক দলের বৈশিষ্ট্য হারিয়ে তারা গোয়েন্দা ও আমলানির্ভর দলে পরিণত হয়েছে। গত ২২ আগস্ট থেকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আমরা যে আন্দোলন শুরু করেছি সেখানে আওয়ামী লীগ আমাদের তিনজন নেতাকর্মীকে হত্যা করেছে। বিএনপি নয়, আপনারাই (আওয়ামী লীগ) জঙ্গি হয়ে গেছেন। গতকাল সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কেন্দ্রীয় কাউন্সিলে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল সরকারের উদ্দেশে বলেন, যারা গণতন্ত্রের জন্য লড়াই করছে আপনারা তাদের ওপরে চড়াও হচ্ছেন। তাদের ওপর হামলা করছেন। মারধর করছেন, তাদেরকে জেলে ভরে দিচ্ছেন। গত কয়েক দিনে এক হাজার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। ফখরুল বলেন, ১০ ডিসেম্বরের ঢাকার বিভাগীয় সমাবেশ ঘিরে সরকার নেতাকর্মীকে গ্রেফতার আর নাশকতার ঘটনা ঘটাচ্ছে। শনিবার রাতে যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, নুরুল ইসলাম নয়নকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। ভয়ঙ্করভাবে নির্যাতন করছে। আগের মতো ডিবি দিয়ে গ্রেফতার করা হচ্ছে।


বিএনপির সমাবেশে অর্থের জোগান নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যে প্রশ্ন তুলেছেন তার প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমরা ধান বিক্রির টাকায় সমাবেশ করেছি। তিনি বলেন, আপনারা গত ১৪ বছরে গণলুট করেছেন। সেটি আপনারা বলতে পারবেন। ১৮ বছরের কিশোর থেকে ৮০ বছরের বৃদ্ধ আমাদের সমাবেশে যোগ দিয়েছে। ধান বিক্রি ও ঠেলাগাড়ি চালানোর টাকায় আমাদের সমাবেশ হয়েছে।


দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয় উল্লেখ করে ফখরুল বলেন, বিএনপি ২২ আগস্ট থেকে বিভাগীয় সমাবেশ করে যাচ্ছে। সমাবেশে ঠেলাগাড়িচালক কৃষক সবাই এসেছেন। তারা চিঁড়া-মুড়ি নিয়ে এসেছেন। তৃণমূলের লোকজন পরিষ্কার করে বলেছেন, তারা আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। তারা তাদের মুক্তির জন্য সরকারের পরিবর্তন চায়। তবে দুর্ভাগ্য হলো ‘এ দেশের সরকারি কর্মকর্তারা আওয়ামী লীগের চেয়ে বড় আওয়ামী লীগার হয়ে গেছেন’।
মির্জা ফখরুল বলেন, মানুষ এখন পরিবর্তন চায়। আমরা নির্বাচনের মাধ্যমে ক্ষমতা পরিবর্তনে বিশ্বাসী; কিন্তু আমাদের আন্দোলন দমনের চেষ্টা করা হচ্ছে। এবার সেই আগের মতো হবে না। মানুষ জেগে উঠেছে। ’৭১ সালের মতো এবার গণতন্ত্র রক্ষায় একজোট হয়ে মাঠে নেমেছে। আমরা যুগপৎ আন্দোলন করব। সবাই একমত হয়েছি।
সরকারের সুবিধামতো সংশোধন করা সংবিধান দিয়ে আগামী নির্বাচন হতে দেয়া হবে না উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, সংবিধান সংশোধন করতে হবে। জনগণের জন্য সংবিধান তৈরি করতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আজকে যে লড়াই চলছে এ লড়াইয়ে আমাদেরকে জিততে হবে। একটি গণতন্ত্রসমৃদ্ধ বাংলাদেশে গড়তে হবে।’


সভায় জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বক্তব্য দেন।
এ দিকে গতকাল রোববার সন্ধায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত কল্যাণ পার্টির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমরা আমাদের ভোটের অধিকার হারিয়ে ফেলেছি। সেই ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য জন্য দীর্ঘ সময় ধরে সংগ্রাম করছি। এই সংগ্রাম বিএনপির একার নয়। এই সংগ্রাম দেশের সব জনগণের। তাই দলমতের ওপরে উঠে সবাইকে একত্রিত হয়ে এই অধিকারকে ফিরিয়ে আনতে হবে।
এ সময় তিনি আরো বলেন, যখন তত্ত্বাবধায়ক আইন বাতিল করা হয়েছিল তখন দেশনেত্রী বেগম খালেদা জিয়া বলেছিলেন, নির্বাচনকে স্থায়ীভাবে একটি সঙ্ঘাতের দিকে নিয়ে গেল আওয়ামী লীগ। আজ সেটি প্রমাণিত।


সভাপতির বক্তব্যে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, আমি রাজনীতিতে যতটা পরিপক্ব হয়েছি তার ৯০ ভাগ অবদান গণতন্ত্রের মা, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার। আমরা বিএনপির সাথে আছি, ছিলাম এবং থাকব।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর আমির নুরুল ইসলাম বুলবুল বলেন, ২৮ অক্টোবর লগি-বৈঠার হামলার মাধ্যমে এ দেশের গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। তারা পরিকল্পিতভাবে বিডিআর বিদ্রোহের মাধ্যমে দেশপ্রেমিক সেনা কর্মকর্তাদের হত্যা করেছে এবং দেশপ্রেমিক বিডিআরদের অন্যায়ভাবে সাজা দেয়া হয়েছে। তাই গণতন্ত্রকে রক্ষার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠা করে এদের বিচার করতে হবে।
গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বলেন, বিএনপি ডাক দিলো না জামায়াত ডাক দিলো সেটি বড় বিষয় নয়। সবাইকে একসাথে এই ফ্যাসিস্টের বিরুদ্ধে যুদ্ধ করে বিজয় অর্জন করতে হবে। যদি রণকৌশল ভুল হয় তাহলে বাংলাদেশ ২০ বছর পিছিয়ে যাবে। এ সময় বিভিন্ন গণমাধ্যমের সমালোচনা করে নুর বলেন, কারা কী করছেন আপনাদের আমরা দেখছি। আপনারা আগের ছবি এডিট করে প্রচার করেন। লাখ লাখ মানুষ হচ্ছে; সেটি প্রচার করেন না। অনুষ্ঠানে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানসহ বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল