১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

টঙ্গীতে রিকশা চালিয়েও গোল্ডেন জিপিএ ৫ অর্জন ২ সহোদরের

সহযোগিতা দেয়া ঢাবি ছাত্র তানভীরের সাথে (মাঝে) দুই সহোদর নয়ন ও নিশাত : নয়া দিগন্ত -

টঙ্গীতে দুই সহোদর রিকশা চালিয়েও গোল্ডেন জিপিএ ৫ অর্জন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। অদম্য এ দুই সহোদরের নাম মিনহাজুল আবেদীন নয়ন (১৯) ও তৌহিদুর রহমান নিশাত (১৭)। তারা এবার কারিগরি শিক্ষা বোর্ডের অধীন টঙ্গীর সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজ থেকে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে অভাবনীয় এ কৃতিত্ব অর্জন করে। তাদের ইচ্ছা ডাক্তার হওয়া। তারা শেরপুর জেলা সদরের চৌধুরীবাড়ীর মোশারফ হোসেনের ছেলে। টঙ্গীর পূর্ব আরিচপুর গাজী বাড়িতে তারা ভাড়া থাকেন।
জীবন সংগ্রামী এ দুই সহোদর জানায়, তাদের বাবা সাব-কন্টাকে একটি ছোট্ট গার্মেন্ট কারখানা চালাতেন। ব্যবসা চালাতে গিয়ে একপর্যায়ে ঋণগ্রস্ত হয়ে পড়েন। পাওনাদাররা ভিটেমাটি বিক্রি করে ঋণ পরিশোধের চাপ দেয়। উপায়ন্তর না পেয়ে ভিটেমাটি রক্ষায় তারা গ্রাম ছেড়ে এক ধরনের পালিয়ে আসেন।
ঋণ পরিশোধের জন্য টঙ্গীতে এসে বাবার সাথে দুই সহোদরও বিভিন্ন কাজ খুঁজতে থাকেন। একপর্যায়ে বাবা রিকশা চালাতে শুরু করেন এবং দুই সহোদর রাজজোগালীর কাজ নেন। কিছু দিন পর একটি দোকানে কর্মচারীর কাজ নেন। কিন্তু তাতেও ঋণ পরিশোধের সম্ভাবনা না দেখে পরে দুই সহোদর বাবার সাথে অটোরিকশা চালাতে শুরু করেন। কিস্তিতে রিকশা কিনে তিনজনের যৌথ পরিশ্রমে রিকশার সম্পূর্ণ মূল্য ইতোমধ্যে পরিশোধ করে আগের দায়দেনাও শোধ করছেন। পাশাপাশি টঙ্গীর সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজে ভর্তি হয়ে পড়াশোনাও চালিয়ে যান। স্কুল কর্তৃপক্ষ তাদের এ দুর্দশার কথা শুনে দুই সহোদরকে বিনা বেতনে পড়ার সুযোগ করে দেন। ঢাকা ইউনিভার্সিটির ছাত্র মো: তানভীরের সাথে তাদের পরিচয় হয়। তিনিও তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা ও অনুপ্রেরণা জোগান।


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল