০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সঙ্কট হবে না : শিক্ষামন্ত্রী

-

উচ্চমাধ্যমিকে শিক্ষার্থী ভর্তিতে আসন সঙ্কট হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।
শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিকে যে সংখ্যায় পাস করে তার চেয়ে আমাদের আসন সংখ্যা বেশি রয়েছে। তাই মাধ্যমিকে পাস করা সব শিক্ষার্থী ভর্তি হওয়ার পরও আসন খালি থাকবে।
তিনি বলেন, নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি পরিবর্তিত হচ্ছে। এরই মধ্যে শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হয়েছে। মন্ত্রী বলেন, বিজ্ঞান নিয়ে কিছু শিক্ষার্থীর মধ্যে ভীতি কাজ করে।

উপযুক্ত শিক্ষকের অভাবে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। নতুন কারিকুলামে পড়ে-বুঝেই পরের ক্লাসে যেতে হবে। কেউ পারবে না বলে শিক্ষক তাকে বিজ্ঞান বিভাগে পড়া থেকে বঞ্চিত করবে সে পরিস্থিতি থাকছে না। এ অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। সিলেট বিভাগে পাসের হার কমার কারণ জানতে চাইলে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সিলেটে পরীক্ষার সময় বন্যা হওয়ার কারণে পরীক্ষাও স্থগিত করা হয়েছিল। অনেকে স্থানান্তর হয়েছে। তবে এখানে আরো কোনো বিষয় আছে কি না তা আমরা খতিয়ে দেখব। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বয়সের বাধা তুলে দিতে বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতা চাই।
তিনি বলেন, কারিগরি শিক্ষার দ্বার সবার জন্য উন্মুক্ত করেছি। শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষাতেও আমরা বয়সের বাধা তুলে দিতে চাই। আশা করি, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো সে কাজটি দ্রুততার সাথে করবে। তাহলে আমাদের সমস্যাগুলো অনেকাংশে কেটে যাবে।

 


আরো সংবাদ


premium cement