২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা পাচ্ছেন চন্দনাইশ, বাঁশখালীসহ দেশের ৩০ পৌরবাসী

-

যৌথ অর্থায়নে ১৭৫০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে সুপেয় পানি ও স্যানিটেশন সুবিধা পাচ্ছেন চট্টগ্রামের বাঁশখালী ও চন্দনাইশ পৌরসভাসহ দেশের ৩০ পৌরবাসী। ডিসেম্বরের পরেই এ সুবিধা দেয়ার প্রত্যাশা করা হচ্ছে। তা ছাড়া ২০২৩ সালের ডিসেম্বর প্রকল্প মেয়াদের মধ্যে সব পৌরসভায় প্রকল্পের অন্তর্ভুক্ত বর্জ্য ব্যবস্থাপনা ও জনসাধারণের ব্যবহারের জন্য প্রয়োজনানুসারে স্বাস্থ্যসম্মত পায়খানা নির্মাণ সম্পন্ন হওয়ার প্রত্যাশা করছেন জনস্বাস্থ্য প্রকৌশলীগণ।
গৃহীত প্রকল্পের মধ্যে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভায় শঙ্খ নদী থেকে পাম্পের মাধ্যমে অপরিশোধিত পানি দীর্ঘ পাইপলাইন দিয়ে প্রথমে ট্রিটমেন্ট প্ল্যান্টে নেয়া হবে। সেখানে পানিকে বিশুদ্ধ করে পৌরসদরে বিশালাকারের রিজার্ভারে ধারণ করে তা গ্রাহকের মধ্যে সার্ভিস পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা হবে। গতকাল শুক্রবার পর্যন্ত চন্দনাইশ পৌরসভায় প্রকল্পের কাজ ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। অপর দিকে বাঁশখালী পৌরসভায় গভীর নলকূপের মাধ্যমে বিশুদ্ধ পানি উত্তোলন করে দীর্ঘ পাইপলাইনের মাধ্যমে সরাসরি ওভারহেড ট্যাংকিতে রাখা হবে। সেখান থেকে গ্রাহকদের সার্ভিস পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ করা হবে। যদিও ওই প্রকল্পে প্রথমে গভীর নলকূপের মাধ্যমে পানি উত্তোলন করে ট্রিটমেন্ট প্ল্যান্টে নিয়ে পরিশোধন করার কথা ছিল। কিন্তু প্রথমে ভূগর্ভের পানির স্তর না পাওয়ায় গভীর নলকূপ দিয়ে পানি উত্তোলন করা হচ্ছে।
এখানে প্রায় ৮০০ ফুট গভীরে গেলে সেখানে বিশুদ্ধ পানির স্তর পাওয়া যায়, যা মিনারেল পানির পর্যায়ে হওয়ায় তা সরাসরি ওভারহেড ট্যাংকিতে মজুদ করে গ্রাহকপর্যায়ে সরবরাহ করা হবে বলে জানা গেছে, ইতোমধ্যে বাঁশখালী পৌর এলাকায় কাজের অগ্রগতি ৯০ ভাগ ছাড়িয়েছে।
জানা গেছে, সরকার সারা দেশে নিরাপদ পানি সরবরাহ স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন গুচ্ছ প্রকল্পের মাধ্যমে নিরাপদ পানিপ্রাপ্যতা, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা স্থাপনের কাজ শুরু করেছে। তারই ধারাবাহিকতায় দেশের ৩০টি পৌরসভার নিরাপদ পানি সরবরাহ স্যানিটারি সুবিধা প্রদানের জন্য পৌরসভাগুলোর সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে নিরাপদ পানি সরবরাহ, স্বাস্থ্যসম্মত পায়খানা ও বর্জ্য ব্যবস্থাপনা স্থাপনের জন্য ১৭৫১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প প্রণয়ন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। এ প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর-২০২৩ পর্যন্ত।
ওই প্রকল্পের অধীনে চট্টগ্রামের বাঁশখালী ও চন্দনাইশ পৌরসভা ছাড়াও চাঁপাইনবাবগঞ্জের নাচোল, রাজশাহীর কাটাখালী তাহেরপুর ও বাঘা, নাটোরের বড়াইগ্রাম ও বনপাড়া, জয়পুরহাটের আক্কেলপুর ও পাঁচবিবি, রাজবাড়ীর গোয়ালন্দ, যশোহরের চৌগাছা, মৌলভীবাজারের বড়লেখা ও কমলগঞ্জ, টাঙ্গাইলের ধনবাড়ী, ভুয়াপুর ও মধুপুর, জামালপুরের ইসলামপুর, সিরাজগঞ্জের রায়গঞ্জ ও উল্লাহপাড়া, কুমিল্লার হোমনা ও দেবীদ্বার, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, ফেনীর পরশুরাম, নোয়াখালীর সেনবাগ, লক্ষ্মীপুরের রামগতি, বগুড়ার শিবগঞ্জ ও কাহালু, নারায়ণগঞ্জের তারাবো, মেহেরপুরের গাংনী পৌরসভার সবগুলো পৌরসভাতেই প্রথমপর্যায়ে এলাকায় নিরাপদ পানি (সুপেয় পানি) সরবরাহ প্রকল্পের কাজ প্রায় শেষ হওয়ার পথে। এর পরই শুরু হচ্ছে স্বাস্থ্যসম্মত পায়খানা ও বর্জ্যব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপনের কাজ বলে জানা গেছে।
জান গেছে, জলবায়ু পরিবর্তনজনিত কারণে দেশের বিভিন্ন অঞ্চলে ইতোমধ্যে ভূগর্ভস্থ পানির স্তর খুব দ্রুত নিচে নেমে যাওয়ার কারণে দেশব্যাপী সুপেয় পানির তীব্র সঙ্কট দেখা দেয়। বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার বিভাগের অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর গৃহীত দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ ও বাঁশখালী পৌরসভাসহ ১৯ জেলায় একযোগে ৩০ পৌরসভায় সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প (ইগডঝঝচচ) বাস্তবায়ন কাজ শুরু করেন। ইতোমধ্যে ১৩টি প্যাকেজের মাধ্যমে প্রথমপর্যায়ে সব পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের কাজ শুরু হয়েছে, যা এখন শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।
এ দিকে সোমবার চন্দনাইশ পৌর ও বাঁশখালী পৌর এলাকায় গিয়ে দেখা গেছে এ প্রকল্পের প্রথম পর্যায়ে সুপেয় পানি সরবরাহ প্রকল্প কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।
গতকাল বিকেলে যোগাযোগ করা হলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী বাবু পলাশ চন্দ্র দাশ বলেন চট্টগ্রামের দুটো পৌরসভায় প্রথমপর্যায়ে নিরাপদ পানি সরবরাহ দেয়ার কাজ বেশ সন্তোষজনক ভাবে এগিয়ে চলছে নির্দিষ্ট সময়ের মধ্যে পর্যায়ে চন্দনাইশ ও বাঁশখালী পৌরবাসীকে সুপেয় পানি সরবরাহ প্রকল্প কাজ শেষ হওয়ার প্রত্যাশা করেন তিনি।


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল