৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`
৩০০ ব্যক্তির সাথে প্রতারণা

অটোচালক থেকে বিপুল অর্থের মালিক মেঘনার জাকির চেয়ারম্যান

-

কুমিল্লার মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন যুবলীগের সভাপতি জাকির হোসেনকে দু’টি মাইক্রোবাসসহ গ্রেফতার করেছে রাজধানীর গোয়েন্দা পুলিশ। গত ২১ সেপ্টেম্বর নিজ এলাকার ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে তাকে গ্রেফতার করা হয়।
ডিবি পুলিশের বরাতে জানা যায়, গত ৭ অক্টোবর রাজধানীর মুগদা থানায় সাবেক পুলিশ পরিদর্শক গোলাম রসুল বাদি হয়ে তার বিরুদ্ধে একটি প্রতারণার মামলা করেন। মামলাটিতে গোয়েন্দা বিভাগের তেজগাঁও জোনাল টিম ছায়াতদন্ত শুরু করে। তদন্তকালে বেরিয়ে আসতে থাকে জাকিরের সীমাহীন প্রতারণার তথ্য। উদঘাটন হয় প্রায় ৩০০ জন ভুক্তভোগীকে সুলভ মূল্যে গাড়ি ক্রয় অথবা ব্যবসার প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাতের ঘটনা। এ বিষয়ে ব্রিফ করেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।
ডিবি পুলিশ রেন্টে কার ব্যবসার আড়ালে ভয়ঙ্কর প্রতারণার দায়ে প্রতারকচক্রের মূল হোতা জাকিরকে গ্রেফতার করে। গ্রেফতারের সময় তার হেফাজত হতে দু’টি মাইক্রোবাস উদ্ধার করা হয়। জাকির হোসেন (৩৮) মেঘনা থানাধীন ২ নম্বর মানিকাচর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান।


গ্রেফতারকৃত জাকির চেয়ারম্যান পোর্ট থেকে স্বল্প দামে গাড়ি কিনে দেয়ার কথা বলে বিভিন্ন লোকজনের কাছ থেকে টাকা নেয় এবং ক্রয়কৃত গাড়ি রেন্টে কারের মাধ্যমে মাসিক ভাড়ায় পরিচালনা করার জন্য চুক্তি করে। একই গাড়ি এভাবে একাধিক ব্যক্তির সাথে ভুয়া কাগজপত্র দ্বারা চুক্তি সম্পাদন করে। একই রেজিস্ট্রি নম্বর সংবলিত গাড়ি একাধিক জাল দলিলের মাধ্যমে বিক্রি করত। আবার অধিকাংশ ক্ষেত্রে কারো সাথে শুধু ইঞ্জিন নম্বর দিয়ে মাসিক কিস্তি পরিশোধের ভিত্তিতে কিছুদিন পর্যন্ত কিস্তি পরিশোধ করে পরে কিস্তি দেয়া বন্ধ করে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে। এ ছাড়াও আগের বিক্রয়কৃত গাড়ি স্বল্পমূল্যে মালিকানা হস্তান্তরের লোভ দেখিয়ে একাধিক ব্যক্তির কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত জাকির চেয়ারম্যান প্রতারিত ভিকটিমদের কাছ থেকে পুরো টাকা নিয়ে সে ডাউন পেমেন্টে গাড়ি কিনত। আবার ব্যাংক থেকে গাড়ির বিপরীতে কাস্টমারদের না জানিয়ে ব্যাংক লোন সুবিধা নিত। দেশের বিভিন্ন জেলার বিভিন্ন শ্রেণিপেশার প্রায় ৩০০ ভিকটিমের সাথে সে এরূপ প্রতারণা করেছে বলে স্বীকার করেছে।


জাকির নিজেকে মেট্রিক পাস দাবি করলেও এলাকাবাসী জানিয়েছেন সে প্রাথমিক বিদ্যালয় অতিক্রম করতে পারেননি। ২০০১ সালে ১৭ বছর বয়সে কাজের সন্ধানে পাড়ি জমান ঢাকার মানিকনগর গোপীবাগ এলাকায়। একই গ্রামের রহিম বাদশা পালকি কোম্পানির ট্যাক্সি চালাতেন থাকতেন। এক সাথেই এই রহিম বাদশার কাছ থেকে গাড়ি চালানো শিখে পালকি কোম্পানির টেক্সি নিয়েই জাকিরের যাত্রা শুরু। আস্তে আস্তে যুক্ত হয়ে যান মানিকনগরের মাদক ব্যবসায়ীদের সাথে। শুরু হয় তার অভিজাত জীবনযাপন। কিছুদিন যেতে না যেতেই হয়ে যান রেন্টে কার ব্যবসায়ী। একপর্যায়ে বিভিন্ন থানার অসৎ কিছু পুলিশ অফিসারদের সাথে সম্পর্ক গড়ে তোলেন এবং চালিয়ে যান মাদকসহ রেন্টে কারের ব্যবসা।
২০০৭ সালের ২ ডিসেম্বর কুমিল্লা পুলিশের হাতে মাদকসহ গ্রেফতার হন জাকিরের ওস্তাদ রহিম বাদশা; কিন্তু জাকির থেকে যান ধরাছোঁয়ার বাইরে। ২০২০ সালের ২২ এপ্রিল মেঘনার মানিকারচর বাজারে মাদকের একটি চালান উদ্ধার করে র্যাব। অনুসন্ধানে জানা যায়, জাকিরের ড্রাইভার ছিলেন ওই গাড়ির চালক এবং মাদকের মালিক ছিলেন জাকির। কিন্তু রাতারাতি মোটা অঙ্কের টাকার বিনিময়ে রফাদফা করে ফেলেন। অভিযোগ রয়েছে, টাকার বিনিময়ে দলীয় লোকদের সাথে আঁতাত করে হয়ে যান মানিকারচর ইউনিয়ন যুবলীগের সভাপতি। ২০২১ সালের এপ্রিলে তার বিরুদ্ধে ফেসবুকে পোস্ট করাকে কেন্দ্র করে জাকিরের উপস্থিতিতেই সিএনএন বাংলা টিভির সাংবাদিক জাহাঙ্গীর আলমের ওপর হামলা করে সহযোগীরা। শুধু তাই নয়, নির্বাচনে তার প্রতিদ্বন্দী হওয়ায় একই গ্রামের মুক্তিযোদ্ধার সন্তান মাকসুদ আলমকে মার্ডার মামলার আসামি করে জেল খাটানো হয়। গত ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ফিল্মি স্টাইলে বহিরাগতদের ভাড়া করে এনে শাওন হত্যাসহ আটজনকে আহত করে হয়ে যান ইউনিয়ন চেয়ারম্যান। চেয়ারম্যান হওয়ার পর প্রথমে একটু লোক দেখানো কাজ করলেও পরে শুরু হয় টাকার হিসাব। বাজার ব্যবসায়ীদের ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক করতে হবে, ফি বাবদ এক হাজার টাকা দিতে হবে এ নিয়ে উনার বিরুদ্ধে শত অভিযোগ।

 


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল