২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রস্তুত হচ্ছে আপিল শুনানিতে উত্তীর্ণ স্কুল-কলেজের তালিকা

এমপিও নীতিমালার অস্পষ্টতায় বাদ পড়েছে ২৬৭৮ প্রতিষ্ঠান
-

সর্বশেষ এমপিও হওয়া প্রতিষ্ঠানের তালিকায় দুই হাজার ৫১টি স্কুল-কলেজ স্থান পেলেও বাদ পড়েছে দুই হাজার ৬৭৮টি প্রতিষ্ঠান। পরে বাদ পড়া প্রতিষ্ঠানগুলো আপিল আবেদন করে এমপিও হওয়ার জন্য। আপিলের পর অনেক যাচাই বাছাই করে এখন উত্তীর্ণ প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুতের কাজ চলছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) সূত্র জানিয়েছে, আপিল আবেদনের পর যেসব প্রতিষ্ঠান নতুন করে এমপিও হওয়ার যোগ্যতা অর্জন করেছে সেগুলোর তালিকাও প্রায় চূড়ান্ত করা হয়েছে। আগামী মাসের প্রথম দিকেই সেই নতুন তালিকা প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। তবে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি দেশের বাইরে থাকায় তালিকা প্রকাশের বিষয়ে তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।
এ দিকে মাউশি সূত্র জানিয়েছে, এমপিওভুক্ত হতে না পারা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের আপিল নিষ্পত্তির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। নতুন করে যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তার একটি তালিকাও প্রস্তুত করা হয়েছে। শিগগিরই এই তালিকা প্রকাশ করা হবে।
তথ্যমতে, সারা দেশ থেকে এক হাজার ৭২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আপিল আবেদন করে। তবে শুনানিতে অংশগ্রহণ করে এক হাজার ৫৫৪টি। আপিল শুনানিতে অনুপস্থিত থাকে ১৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান। এমপিওভুক্ত হতে না পারা প্রতিষ্ঠানগুলোর আপিল শুনানি গত ২ থেকে ৪ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত হয়। শুনানি শেষে যে প্রতিষ্ঠানগুলোর যোগ্যতা সঠিক ছিল সেগুলো এমপিওভুক্তির সিদ্ধান্ত নেয়া হয়। ১৫ দিনের মধ্যে শুনানির ফলাফল প্রকাশের কথা থাকলেও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি দেশের বাইরে থাকায় সেটি সম্ভব হয়নি।
এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি মাধ্যমিক-৩) সোনা মনি চাকমা সাংবাদিকদের বলেন, আপিল নিষ্পত্তির ফলাফল প্রস্তুত। শিক্ষামন্ত্রী দেশের ফেরার পর নতুন এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হবে। প্রসঙ্গত, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে সারা দেশের বিভিন্ন স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিওভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে অনলাইনে ওই বছরের ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়। অনলাইনে চার হাজার ৭২৯টি আবেদন জমা পড়ে।
যাচাই-বাছাই শেষে এমপিও পাওয়ার যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় এক হাজার ১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টিসহ মোট দুই হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চলতি বছরের ৬ আগস্ট আদেশ জারি করা হয়। অবশিষ্ট দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হয়নি, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ থেকে নীতিমালার ১৬.৪ ধারা অনুযায়ী আপিল আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপিল আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারিত ছিল গত ২১ জুলাই পর্যন্ত।


আরো সংবাদ



premium cement

সকল