২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এফডিসিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শিল্পী কুশলীদের শ্রদ্ধা

-

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকীতে তাকে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৮ সংগঠন। গতকাল দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)-এ বনন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে চলচ্চিত্রশিল্পী, পরিচালক ও সিনেমার বিভিন্ন পেশার মানুষ। এ সময় গুণী নির্মাতা ও শিল্পীরা বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন।
১৮ সংগঠনের মোর্চা ছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আলাদাভাবে পুষ্পস্তবক অর্পণ করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, পরিচালক সমিতি, প্রযোজক ও পরিবেশক সমিতিসহ চলচ্চিত্রসংশ্লিষ্ট সব সংগঠনের সদস্যরা।
এ সময় ১৮ সংগঠনের মুখপাত্র চিত্রনায়ক আলমগীর বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের এফডিসি করে দিয়েছেন বলেই আমরা তাকে স্মরণ করছি, বিষয়টি এমনটা নয়। তিনি আমাদের বাঙালি জাতির পিতা। আমাদের দেশের প্রতিটি মানুষ তার কাছে কৃতজ্ঞ, তিনি আমাদের স্বাধীন-সার্বভৌম একটি রাষ্ট্র দিয়ে গেছেন। তিনি না থাকলে আজ বাংলাদেশ হতো না। এ দেশের সমস্ত বাঙালি তার কাছে ঋণী।’
তিনি বলেন, ‘শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালে তৎকালীন প্রাদেশিক সরকারের শিল্প ও বাণিজ্যমন্ত্রী থাকাকালে সংসদে উত্থাপিত বিলের মাধ্যমে এফডিসি প্রতিষ্ঠা করেন। তিনি চেয়েছিলেন বাংলাদেশে চলচ্চিত্র হবে এবং তাই হয়েছে।’
এ সময় উপস্থিত ছিলেন- চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, ফেরদৌস, রিয়াজ আহমেদ, চিত্রনায়িকা নিপুণ, চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার, ছটকু আহমেদসহ অনেকে।
এ দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ বিশেষ আয়োজন করে। দিনব্যাপী চলেছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের প্রদর্শনী, আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।
এ ছাড়া ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে মুক্তিযুদ্ধভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওরা ১১ জন’, প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’, শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ ও শোভনের স্বাধীনতা’ প্রদর্শিত হয়েছে। এ ছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল ও আর্ট অ্যাকাডেমির দুই শতাধিক শিশু-কিশোর অংশ নেয়।
প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো: মকবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন ভারতের পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল (অব:) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক।

 


আরো সংবাদ



premium cement