০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯, ১০ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

বিদেশী সহায়তা কমেছে ঢাকার দুই সিটি করপোরেশনে

-

ঢাকার দুই সিটি করপোরেশনে বিদেশী সহায়তা কমেছে। ফলে বাজেট বাস্তবায়নের হারও কমেছে সংস্থা দুটির। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির গত তিন বছরের বাজেট পর্যালোচনা করে এ চিত্র দেখা গেছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন: জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে ঢাকা দক্ষিণ সিটির মোট বাজেট ধরা হয় ৩৬৩১ কোটি ৮০ লাখ টাকা। ওই বছর ডিএসসিসি ২৫৮৫ কোটি ৩১ লাখ টাকার বাজেট বাস্তবায়ন করতে সক্ষম হয়। অর্থাৎ বাজেট বাস্তবায়নের হার ছিল ৭১ দশমিক ১৯ ভাগ। ওই বছর ডিএসসিসি নিজস্ব উৎস থেকে আয় করে ৫১২ কোটি টাকা। আর বিদেশী সহায়তা প্রকল্প থেকে ২৪৪৮ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও আয় হয় ১৮৭১ কোটি ২০ লাখ টাকা। এর পরের বছর ২০২০-২১ অর্থবছরে ডিএসসিসি মোট ৬০৪৯ কোটি ৮০ লাখ টাকার বাজেট পেশ করে। কিন্তু বাজেট বাস্তবায়ন করতে পারে মাত্র ১৭৭৬ কোটি ৭৭ লাখ টাকার। অর্থাৎ বাস্তবায়নের হার নেমে আসে ২৯ দশমিক ৩৭ ভাগে। ওই বছর ডিএসসিসি নিজস্ব উৎস থেকে আয় করে ৬৮৩ কোটি টাকা। আর সরকারি ও বিদেশী সহায়তা থেকে ৪৭৬৬ কোটি ৫৭ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা ধরলেও আয় হয় মাত্র ৬৪১ কোটি ২৯ লাখ টাকা। গত ২০২১-২২ অর্থবছরে ডিএসসিসি ৬৫৯৩ কোটি ২৬ লাখ টাকার বাজেট পেশ করে। কিন্তু বাস্তবায়ন হয়েছে মাত্র ১৯২১ কোটি ৬৫ লাখ টাকার। অর্থাৎ বাজেট বাস্তবায়নের হার ২৯ দশমিক ১৮ ভাগ। গত বছর নিজস্ব উৎস থেকে ডিএসসিসি আয় করে ৮৩৩ কোটি ৪৯ লাখ টাকা। সরকারি ও বিদেশী উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪৮২৯ কোটি ২৩ লাখ টাকা। কিন্তু আয় হয়েছে মাত্র ৫২৭ কোটি টাকা।
ঢাকা উত্তর সিটি করপোরেশন: ২০১৯-২০ অর্থবছরে ঢাকা উত্তর সিটির মোট বাজেট ধরা হয় ৩০৫৭ কোটি ২৪ লাখ টাকা। ওই বছর ডিএনসিসি ২৬০৮ কোটি ৬০ লাখ টাকার বাজেট বাস্তবায়ন করতে সক্ষম হয়। অর্থাৎ বাজেট বাস্তবায়নের হার ছিল ৮৫ দশমিক ৩৩ ভাগ। ওই বছর ডিএনসিসি নিজস্ব উৎস থেকে আয় করে ৬৪২ কোটি টাকা। আর বিদেশী সহায়তা প্রকল্প থেকে ১৫৬৪ কোটি ৬৪ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও আয় হয় ১৪২৭ কোটি ৪০ লাখ টাকা। এর পরের বছর ২০২০-২১ অর্থবছরে ডিএনসিসি মোট ৪৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট পেশ করে। কিন্তু বাজেট বাস্তবায়ন করতে পারে ২৮৩৩ কোটি ৩২ লাখ টাকার। অর্থাৎ বাস্তবায়নের হার নেমে আসে ৬২ দশমিক ৮৭ ভাগে। ওই বছর ডিএনসিসি নিজস্ব উৎস থেকে আয় করে ৭৩১ কোটি টাকা। আর সরকারি ও বিদেশী সহায়তা থেকে ৩০১০ কোটি ৮৫ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা ধরলেও আয় হয় মাত্র ১৪২৪ কোটি টাকা। গত ২০২১-২২ অর্থবছরে ডিএনসিসি ৪৮০৬ কোটি ৪৫ লাখ টাকার বাজেট পেশ করে। কিন্তু বাস্তবায়ন হয়েছে মাত্র ২৭১৮ কোটি ৫২ লাখ টাকার। অর্থাৎ বাজেট বাস্তবায়নের হার ৫৬ দশমিক ৫৬ ভাগ। গত বছর নিজস্ব উৎস থেকে ডিএনসিসি আয় করে ৭৯৭ কোটি ৯৪ লাখ টাকা। সরকারি ও বিদেশী সহায়তা থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩০৪৯ কোটি ২০ লাখ টাকা। কিন্তু আয় হয়েছে ১২৪০ কোটি টাকা। ঢাকার দুই সিটি করপোরেশনের বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, সংস্থা দুটির নিজস্ব আয় অর্থাৎ নাগরিকদের কাছ থেকে হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্সসহ আনুষঙ্গিক বিভিন্ন ফি থেকে আয় বাড়লেও গত তিন বছরে বিদেশী সহায়তা প্রকল্পের পরিমাণ ক্রমান্বয়ে কমেছে।

 


আরো সংবাদ


premium cement