২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

-

জ্বালানি তেল ডিজেল, পেট্রোল ও অকটেনের দাম বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ সংক্রান্ত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে গত ৫ আগস্ট জারি করা প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।
গতকাল সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো: ইউনুছ আলী আকন্দ ডিজেল ও পেট্রলের রেকর্ড মূল্যবৃদ্ধি শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন।
ইউনুছ আলী আকন্দ বলেন, জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে। তিনি বলেন, ৩৩ থেকে ৫২ শতাংশ পর্যন্ত দাম বাড়ানো হয়েছে। এর ফলে কৃষক, শ্রমিকসহ জনগণ ভোগান্তিতে পড়বে। এ ক্ষেত্রে জনসাধারণের মতামত নেয়া হয়নি, এমনকি কোন আইনে মূল্যবৃদ্ধি করা হয়েছে, তা-ও প্রজ্ঞাপন উল্লেখ করা নেই, যে কারণে রিটটি করা হয়। আগামী সপ্তাহে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্টে বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারি আইনজীবী।
রিটে জ্বালানির দাম পুনর্নির্ধারণ নিয়ে ৫ আগস্ট জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। রুল হলে বিচারাধীন অবস্থায় প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে।
জ্বালানি সচিব ও বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ তিনজনকে রিটে বিবাদি করা হয়েছে।
গত ৫ আগস্ট রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য (১ লিটার) ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোল ১৩০ টাকায় বিক্রি হবে। এর আগে কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোল ৮৬ টাকায় বিক্রি হয়েছে।


আরো সংবাদ



premium cement
শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ

সকল