২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন এমপিওভুক্তির তালিকায় ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

-

দীর্ঘ তিন বছর পর নতুন করে এমপিওভুক্ত হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২ হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে জানান শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।
জানা গেছে, গতকাল নতুন এই আদেশের আগ পর্যন্ত সারা দেশে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৬ হাজার ৪৪৮টি। সবশেষ ২০১৯ সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতাভুক্ত ১৬৫১টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৯৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল। গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে (স্কুল-কলেজ) এমপিওভুক্ত করার বিজ্ঞপ্তি জারি এবং ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।
সে অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ৪ হাজার ৬২১টি প্রতিষ্ঠান থেকে ৪ হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়। এর মধ্যে সব মানদণ্ডে ১ হাজার ৯৪১টি প্রতিষ্ঠান যোগ্য বলে বিবেচিত হয়। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৩০টি, মাধ্যমিক বিদ্যালয় ১,০৬৩টি (৬ষ্ঠ-১০ম ১০৩টি, ৯ম-১০ম ৯৬০টি), উচ্চমাধ্যমিক বিদ্যালয় ১৩১টি (৬ষ্ঠ-১২শ ৪টি, ৯ম-১২শ ৩টি ও ১১শ-১২শ ১২৪টি), কলেজ ১১শ-১২শ ৯৯টি, ডিগ্রি কলেজ ১৮টি।
এছাড়া যোগ্যতা অর্জন করতে না পারা ৩২টি উপজেলাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে অনুচ্ছেদ ২১ এর বিধান অনুযায়ী ২৯টি, অনুচ্ছেদ ২২ এর বিধান অনুযায়ী বিশেষ ক্ষেত্রে শর্ত শিথিল করে বাছাই করা ১০টি, হালনাগাদ স্বীকৃতির শর্ত শিথিল করে ২০১৯ সাল পর্যন্ত একাডেমিক স্বীকৃতি আছে এমন ৭১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। সব মিলিয়ে ৬৬৬টি নিম্নমাধ্যমিক বিদ্যালয়, এক হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চমাধ্যমিক কলেজ, ১৮টি ডিগ্রি কলেজসহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় কারিগরিতে ২ হাজার ৫৪৪ এবং মাদরাসায় ১ হাজার ৩৫৯টিসহ মোট ৩,৯০৩টি আবেদন পাওয়া যায়। এর মধ্যে কারিগরিতে ২৯৫ ও মাদরাসায় ৩৫৩টিসহ মোট ৬৪৮টি প্রতিষ্ঠান যোগ্য বলে বিবেচিত হয়। আর কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে নীতিমালার ৩৬ ধারা এবং মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে নীতিমালার ২২ ধারা প্রয়োগ করে ১৭ প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। সব মিলিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় ৬৬৫ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও করা হয়েছে। এর মধ্যে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার ২টি, দাখিল মাদরাসা ২৬৪টি, আলিম মাদরাসা ৮৫টি, ফাজিল মাদরাসা ৬টি, কামিল মাদরাসা ১১টি।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল