১৩ আগস্ট ২০২২
`
কক্সবাজারে ভূমি অধিগ্রহণ

২৩ লাখ টাকা নিয়ে ধরাপড়া সেই সার্ভেয়ার ৫ দিনের রিমান্ডে

-

অবৈধ কমিশন বাণিজ্যের ২৩ লাখ টাকাসহ গ্রেফতার হওয়া কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার আতিকুর রহমানের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার কক্সবাজার স্পেশাল জজ আদালতের বিচারক এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈল এ আদেশ দেন।
এর আগে রোববার বিকেলে দুর্নীতি দমন কমিশন সমন্বিত কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: রিয়াজ উদ্দিন বাদি হয়ে সার্ভেয়ার আতিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন। দুদক কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক মনিরুল ইসলাম জানান, সার্ভেয়ার আতিককে আদালতে সোপর্দ করে সাত দিনের রিমান্ডের আবেদন করা হয়। মামলার বাদি দুদক কর্মকর্তা রিয়াজ উদ্দিনের এ আবেদনের শুনানি শেষে আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত ১ জুলাই ঢাকার শাহজালাল রহ: আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটকের পর ২৩ লাখ ৬৩ হাজার ৯০০ টাকাসহ সার্ভেয়ার আতিককে কক্সবাজার সদর থানায় সোপর্দ করে জেলা প্রশাসন। এ নিয়ে গত ২ ও ৩ জুলাই নয়া দিগন্তসহ সংবাদপত্রে প্রতিবেদন প্রকাশিত হলে তোলপাড় সৃষ্টি হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজের একটি অভিযোগ সাধারণ ডায়রি হিসেবে নথিভুক্ত করে কার্যবিধির ৫৪ ধারায় সার্ভেয়ার আতিককে আদালতে প্রেরণ করা হলে আদালত তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন। ওই অভিযোগের কপি দুর্নীতি দমন কমিশনকে অনুলিপি পাঠানো হলে রোববার বিকেলে বিকেলে দুর্নীতি দমন কমিশন সমন্বিত কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: রিয়াজ উদ্দিন বাদি হয়ে মামলা দায়ের করেন। মানিলন্ডারিং প্রতিরোধ ও দুর্নীতি প্রতিরোধ আইনের ধারায় মামলাটি করা হয়। দুদক কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ের এটিই প্রথম মামলা। উল্লেখ্য, আতিকুর রহমানসহ তিনজন সার্ভেয়ার মহেশখালীতে সরকারের প্রায় ১৫টি প্রকল্পের ভূমি অধিগ্রহণের দায়িত্বে ছিলেন। ভূমি অধিগ্রহণ করতে গিয়ে জমির মালিকদের কাছ থেকে আতিকুর রহমান ওই অর্থ কমিশন বাণিজ্য তথা ঘুষ নিয়েছেন বলে দাবি করছেন সংশ্লিষ্টরা।
কক্সবাজারে সরকারের তিন লাখ কোটি টাকার ৭২টি মেগা প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্পের জন্য প্রচুর পরিমাণ জমি অধিগ্রহণ করা হচ্ছে। অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানে দায়িত্ব পালন করা সার্ভেয়ারদের মধ্যে এর আগেও বেশ কয়েকজন নগদ কোটি টাকাসহ দুদকের হাতে গ্রেফতার হন।

 


আরো সংবাদ


premium cement