০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

ঢাবির প্রোভিসি হিসেবে দ্বিতীয় মেয়াদে যোগ দিলেন ড. সামাদ

-

অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ দ্বিতীয় মেয়াদে ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রোভিসি হিসেবে গত বৃহস্পতিবার যোগদান করেছেন। গত বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চার বছরের জন্য তাকে এই নিয়োগ প্রদান করা হয়। প্রসঙ্গত, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের প্রথম মেয়াদ গতকাল শুক্রবার শেষ। গতকাল ও আজ শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় তিনি গত বৃহস্পতিবার প্রোভিসি পদে দ্বিতীয় মেয়াদে যোগদান করবেন।
অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে দ্বিতীয় মেয়াদে ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রোভিসি নিয়োগ দেয়ায় তিনি রাষ্ট্রপতি ও ঢাকা বিশ^বিদ্যালয়ের চ্যান্সেলর মো: আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ২০১৮ সালের ২৮ মে বিশ^বিদ্যালয়ের প্রোভিসি হিসেবে যোগদান করেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর হিসেবে তিনি ২০০৫ এবং ২০০৯-এ পাঠদান করে খ্যাতি অর্জন করেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনস্থ সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোস্যাল ওয়ার্ক এডুকেশনে’র ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার তুলনামূলক বিষয়ে গবেষণা করেন। গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন টোকিওর ‘জাপান কলেজ অব সোস্যাল ওয়ার্কে। এ ছাড়া তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসে’র (ইউআইটিএস) ভিসি হিসেবে দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালন করে। তিনি একজন প্রথিতযশা কবি ও শিক্ষাবিদ।
গবেষণা, কবিতা ও অনুবাদ মিলিয়ে দেশে-বিদেশে প্রকাশিত ড. মুহাম্মদ সামাদের গ্রন্থসংখ্যা ৩০টি। এ ছাড়া জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার অর্ধশত গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ


premium cement